• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

IT Nut Hosting কোম্পানি বিশ্বের ২৮ টি দেশে ডোমেইন-হোস্টিং সার্ভিস প্রদান করছে।

Tajul

Staff member
Moderator
#1
স্কুলে পড়ার সময় বন্ধুদের সাথে রিহাম প্রায়ই গল্প করতো, আমি বড় হয়ে চাকরি করবো না, একটা কোম্পানি গড়ে তুলবো। সেখানে অনেক লোকজনকে সাথে নিয়ে ব্যবসা করব।

রিহামের সেই গল্পগুলো বন্ধুরা মজার ছলে নিলেও আজকে ঠিকই তারা বুঝতে পেরেছে, রিহাম সেদিন যা বলেছিলো তা কোন ধরণের মজা ছিলো না, সত্য বলেছিলো।

এই তো মাত্র ৮ বছর আগের কথা, সে দিনের সেই স্কুল পড়ুয়া রিহাম আজ একজন সফল আইটি উদ্যোক্তা। এতক্ষণ কথা বলছিলাম IT Nut Hosting গড়ে তোলার পেছনে যে ব্যাক্তিটির সবচেয়ে বেশি অবদান রিয়াজুল মাসুদ রিহাম কে নিয়ে।

ডিজিটাইলেজেশনের এই যুগে ওয়েবসাইটের গুরুত্ব কতটুকু তা বলার অপেক্ষা রাখে না। যদি সহজ কথায় বলতে যাই, ওয়েবসাইটের প্রাণ হচ্ছে, ডোমেইন-হোস্টিং। ওয়েবসাইট কে আমরা যে নামে চিনি তা হচ্ছে ডোমেইন, আর ওয়েবসাইটের ফাইল যে স্থানে সংরক্ষণ থাকে, তাকে টেকনিক্যাল ভাষায় বলা হয় হোস্টিং।

মূলত ডোমেইন হোস্টিং সার্ভিস কে কেন্দ্র করেই ২০১৪ সালে যাত্রা শুরু হয় IT Nut Hosting এর। বর্তমানে IT Nut Hosting বাংলাদেশ সহ বিশ্বের ২৮ টি দেশে সার্ভিস প্রদান করে আসছে।



IT Nut Hosting এর উল্লেখ্যযোগ্য সার্ভিসগুলো হলো:
  • Domain Registration
  • Web Hosting
  • VPS Server
  • BDIX Hosting
  • Windows Hosting
  • Business Email
  • Reseller Hosting
ডোমেইন হোস্টিং ব্যবসাতে সার্ভিসের পাশাপাশি কাস্টমার সাপোর্টও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, এই বিষয়টি মাথায় রেখে IT Nut বছরের ৩৬৫ দিন ২৪/৭ কাস্টমার সাপোর্টের ব্যবস্থা করেছে। ২৫ কর্মী মিলে, তিন শিফর্টে ৩ টি টিম ভাগ হয়ে রাতদিন অনাবরত কাজ করে যায়।

আমরা যখন IT Nut Hosting সম্পর্কে জানতে যাই, সবথেকে বেশি যে জিনিসটা আমাদের মুগ্ধ করেছে, ২৪/৭ কাস্টমার সাপোর্ট এমনকি ঈদের দিনেও সাপোর্ট থেমে থাকে না। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে যেখানে প্রতিনিয়ত বিদ্যুৎ, ইন্টারনেটের সমস্যা লেগেই আছে সেখানে বসে ২৪/৭ কাস্টমার সাপোর্ট দেয়াটা সত্যি প্রশংসনীয়।

একটু পেছনে ফিরে দেখা যাক: IT Nut Hosting এর শুরু হয়েছিলো কিভাবে?

এসএসসি পরিক্ষা দেবার পর রিহাম একজন ওয়েব ডেভেলোপার হিসেবে তার ফ্রিলান্সিং ক্যারিয়ার শুরু করে। ফ্রিলান্সিং এর সময় একটা বিষয় লক্ষ্য করলো, রিহাম যে ক্লায়েন্টদের ওয়েবসাইট বানিয়ে দিচ্ছে, তারা সবাই বিদেশী হোস্টিং ব্যবহার করে।



তখন হোস্টিং এর এই বিষয়টি তার মাথায় ক্যাচ করে এবং বাংলাদেশে কোন কোম্পানী হোস্টিং ব্যবসা করছে তাদের সার্ভিসের মান কেমন? বাংলাদেশী মার্কেটে ডোমেইন হোস্টিং এর চাহিদা কেমন? এইসব নিয়ে রিসার্স করতে থাকে। রিসার্স শেষ হলে সে রেজাল্ট দেখতে পেলো বাংলাদেশে ডোমেইন, হোস্টিং এর ব্যপক চাহিদা রয়েছে এবং কিছু দেশী হোস্টিং কোম্পানিও আছে কিন্তু কোয়ালিটি সার্ভিস দিবে এমন কোন দেশী ভালো কোন কোম্পানী নেই।

আবার অপরদিকে বিদেশী ভালো কোম্পানী থাকলেও বাংলাদেশ ইন্টারন্যাশনাল পেমেন্ট করার ভালো ব্যবস্থা না থাকায় তা কিনতে পারছে না। কিনলেই দেশের রিজার্ভ ডলার বিদেশে চলে যাচ্ছে। এখান থেকেই মূলত রিহাম আইডিয়া পেয়ে যায় এবং শুরু করে IT Nut Hosting নামে তার নিজের প্রতিষ্ঠান গড়ার কার্যক্রম।

আইটি নাট হোস্টিং এর ভবিষ্যত পরিকল্পনা কি?
IT Nut Hosting বর্তমানে বাংলাদেশের প্রথম সারীর কয়েকটি হোস্টিং কোম্পানীর মধ্যে একটি। দেশে কোয়ালিটি সার্ভিস দেওয়ার মাধ্যমে দেশের টাকা দেশেই রেখে এবং আন্তর্জাতিক ভাবে সেবা প্রদান করে দেশে রেমিটেন্স আনার লক্ষে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। দেশের বিশাল বেকার জনগোষ্ঠীকে ডিজিটাল বাংলাদেশ গড়ার কারিগরে রূপান্তর করতে চায় প্রতিষ্ঠানের মুখপাত্র।

একই সাথে আর্ন্তজাতিক মার্কেটে নিজেদের শক্ত অবস্থান গড়ে তোলার জন্য ইতিমধ্যেই আমেরিকা, কানাডা, যুক্তরাজ্যে এবং সিঙ্গাপুরে নিজেদের ডাটাসেন্টার কো-লোকেশন তৈরির কাজ শুরু করা হয়েছে বলে জানা গেছে। আইটি বিশ্বে বাংলাদেশকে সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে তুলে ধরার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছে রিহাম ও তার টিম।
 
Last edited:
Top