• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

বাংলাদেশ থেকে

chayan

Staff member
Administrator
#1
Innovadeus ও Purple IT আমাদের দেশের আইক্যান স্বীকৃত রেজিস্ট্রার কোম্পানি।

ইনোভেডিয়াস রেজিস্ট্রার কোম্পানির একটি ব্র্যান্ড রেজিস্ট্রো। ইনোভেডিয়াস মূলত রেজিস্ট্রো কোম্পানির মাধ্যমে ডোমেইন রিসেলার টার্গেট করে ব্যাবসা করেছে, আমি ২০১৮ - ২০১৯ সালের দিকে দেশের মার্কেটে খুব দাপটের সাথে rezistro কে ব্যবসা করতে দেখেছি। আমার নিজের ও rezistro তে ডোমেইন রিসেলার অ্যাকাউন্ট ছিলো।

২০২০ সাথে পর থেকে Innovadeus ( rezistro ) কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দেখা গেছে, যেমনঃ রিসেলারদের একাউন্টে টাকা থাকা সত্ত্বেও নতুন ডোমেইন রেজিস্ট্রেশন না হওয়া এবং রিনিউ না হওয়ার অভিযোগ।

বর্তমানে ইনোভেডিয়াস কোম্পানি ডোমেইন রেজিস্ট্রেশন, রিনিউ ও ট্রান্সফার সার্ভিস সম্ভবত প্রদান করছে না। ইনোভেডিয়াসে থাকা ডোমেইন গুলো PDR রেজিস্ট্রার কোম্পানিতে পুশ মুভের মাধ্যমে এনে রিনিউ করার সুবিদা রয়েছে, অথবা পছন্দ মত যে কোন রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নেওয়া যাবে।

আমি দুই বছর আগে থেকে শুনে আসছি, পার্পল আইটি আইক্যান স্বীকৃত রেজিস্ট্রার কোম্পানি। আমাদের রিসার্চ টিমের তথ্য অনুযায়ীঃ পার্পল আইটি তাদের রেজিস্ট্রার থেকে এখনো ডোমেইন রেজিস্ট্রেশন, রিনিউ ও ট্রান্সফার সার্ভিস দেওয়া শুরু করে নাই, হয়তো খুব শিগ্রই দেওয়া শুরু করবে।

পার্পল আইটি রেজিস্ট্রার কোম্পানির একটি ব্র্যান্ড এক্সন হোস্ট। বর্তমানে দেশের মার্কেটে ExonHost বেশ সুনামের সাথে ডোমেইন হোস্টিং সার্ভিস প্রদান করছে।

ডোমেইন কোন না কোন রেজিস্ট্রার কোম্পানির আন্ডারে থাকে, আপনার ডোমেইনটি যে রেজিস্ট্রার কোম্পানিতে থাকবে, সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েব পোর্টাল থেকে ডোমেইন কন্ট্রোল করতে হবে। নোটঃ রেজিস্ট্রার কোম্পানিগুলোই ডোমেইন রেজিস্ট্রেশন, রিনিউ ও ট্রান্সফার সার্ভিস প্রদান করে।

বর্তমানে আমাদের দেশের সমস্ত ডোমেইন হোস্টিং সার্ভিস প্রদানকারী কোম্পানিগুলো, বিদেশী রেজিস্ট্রার কোম্পানিগুলো থেকে ডোমেইন রিসেলার নিয়ে ব্যবসা করছে।

যেমনঃ বিদেশী রেজিস্ট্রার কোম্পানিগুলো থেকে এপিআই নিয়ে রিসেলার প্রোভাইডার কোম্পানিগুলো তাদের ওয়েব পোর্টাল এর সাথে কানেক্ট করে, কাস্টমারদের অটোমেটিক ভাবে ডোমেইন এর কন্ট্রোল প্যানেল দিচ্ছে।

আমি চেষ্টা করেছি আমার লেখা আর্টিকেলে সঠিক তথ্য তুলে ধরার। যদি কোন তথ্য ভুল হয়ে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট বক্সে ভুল ধরিয়ে দিবেন।
 
Last edited:

Latest posts

Top