• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে, সব ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় বললে সম্ভবত ভুল হবে না।

chayan

Staff member
Administrator
#1
ওয়ার্ডপ্রেস ব্যবহার করে, সব ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় বললে সম্ভবত ভুল হবে না। আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বেটার পারফরম্যান্সের জন্য ক্লাউড ভিত্তিক ভার্চুয়াল প্রাইভেট সার্ভার ব্যবহার করুন।

ক্লাউড ভিত্তিক ভার্চুয়াল প্রাইভেট সার্ভার এর সার্ভিস চার্জ সর্বনিম্ন প্রতি মাসে ৫ ডলার থেকে শুরু, আপনার বাজেট বাড়িয়ে প্রয়োজন অনুযায়ী প্রসেসর, সিপিইউ, র‍্যাম, স্টোরেজ ও ব্যান্ডউইথ নিতে পারবেন।

ক্লাউড ভিত্তিক সার্ভিসের জন্য জনপ্রিয় কয়েকটি কোম্পানিঃ Google Cloud, Linode, DigitalOcean, Amazon Web Services ও Vultr আমার দেওয়া লিস্টের বাইরে আরো অসংখ্য কোম্পানি রয়েছে, উল্লেখিত কোম্পানিগুলো থেকে সার্ভিস নিলে, কোম্পানির ওয়েব পোর্টাল থেকে সার্ভার ম্যানেজমেন্ট করার সুবিধা পাবেন।

তাছাড়া পোর্টাল থেকে ওয়ান ক্লিক ইন্সটল এর মাধ্যমে সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন। সার্ভারে ওয়ার্ডপ্রেস ব্যাবহার জন্য আলাদা কোন ওয়েব কন্ট্রোল প্যানেল এর প্রয়োজন হবে না।

কিভাবে সার্ভারে ওয়ান ক্লিক ইন্সটল এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস সেটআপ করবেন, তার ভিডিও টিউটোরিয়াল লিঙ্ক কমেন্ট বক্সে পেয়ে যাবেন।

নোটঃ ক্লাউড হোস্টিং এমন এক ধরনের সার্ভিস যা আপনার সাইটের আপটাইম সর্বোচ্চ বজায় রাখতে, একাধিক ভিন্ন সার্ভার ব্যবহার করবে এবং সাইটের লোড ভারসাম্য বজায় রাখবে। আরো সহজ ভাবে বললে, একটি সার্ভার অফ হলেও, অন্য একটি সার্ভার থেকে আপনার ওয়েবসাইট চালু থাকবে। আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ আপটাইম বজায় রাখতে, ক্লাউড হোস্টিং সার্ভিস ব্যবহার করুন।

ক্লাউড হোস্টিং নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে বলতে পারেন, আমার লেখা আর্টিকেলটি আপনারা ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আজকের মতন এ পর্যন্ত। লেখক এর অনুমতি ছাড়া আর্টিকেলটি কপি করে অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Last edited:

chayan

Staff member
Administrator
#2
Linode তে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ

Google Cloud তে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ

Amazon Web Services তে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ

Vultr তে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ

DigitalOcean তে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল লিঙ্কঃ
 

Latest posts

Top