• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ওয়ার্ডপ্রেসে তৈরি করা ওয়েবসাইট ফ্রিতে অটো ব্যাকআপ রাখুন।

chayan

Staff member
Administrator
#1
ওয়ার্ডপ্রেস সাইটে অটো ব্যাকআপ সেটআপ করার জন্য WPvivid প্লাগিন ব্যবহার করতে হবে। ওয়ার্ডপ্রেস সাইট মাইগ্রেশন এবং ব্যাকআপের জন্য প্লাগিনটি ব্যবহার করা হয়। ( WPvivid প্লাগিন একদম ফ্রি )

প্লাগিনটিতে ব্যাকআপ এর জন্য ব্যবহার করতে পারবেনঃ Dropbox, OneDrive ও Google Drive ইত্যাদি। আপনার ওয়েবসাইটের ডাটা যদি ১ জিবি থেকে ৫ জিবি পর্যন্ত হয়, তাহলে গুগল ড্রাইভের ফ্রী ১৫ জিবি ক্লাউড স্টোরেজে আপনার ব্যাকআপের কাজ হয়ে যাবে। নোটঃ কয়েকটি ব্যাকআপ নেওয়ার পর যদি দেখেন আপনার গুগল ড্রাইভ স্টোরেজ ফুল হয়ে গেছে, তখন পুরাতন ব্যাকআপ ফাইল ডিলিট করে স্টোরেজ খালি করুন, এভাবে কন্টিনিউ করে যান।

যদি অনেক বেশি স্টোরেজের প্রয়োজন হয়, তাহলে Google Workspace সার্ভিস এর বিজনেস প্লাস প্যাকেজটি ব্যবহার করুন। এই প্যাকেজ এর সাথে গুগল ড্রাইভে 5TB ক্লাউড স্টোরেজ পাবেন এবং প্রফেশনাল ইমেইল সার্ভিসের কাজ ও হবে। তাছাড়া গুগলের অন্যান্য সকল সার্ভিস ব্যবহার করতে পারবেন। বিজনেস প্লাস প্যাকজের খরচ প্রতি মাসে ১৭ ডলার এবং আরো তিনটি প্যাকেজ রয়েছে আপনার প্রয়োজন অনুযায়ী নিতে পারেন।

প্লাগিনটি কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে সেটআপ করবেন, তার ভিডিও টিউটোরিয়াল লিঙ্ক কমেন্ট বক্সে পেয়ে যাবেন।

নোটঃ আপনার ওয়েবসাইট যে সার্ভারে হোস্ট করা রয়েছে, সে সার্ভার যে কোন সময় ক্র্যাশ করতে পারে। ডাটা সেন্টারে আগুন লেগে সার্ভার পুড়ে নষ্ট হয়ে যেতে পারে এবং বিদ্যুৎ সংযোগ বা ইন্টারনেট সংযোগ ডাটা সেন্টার থেকে বিচ্ছিন্ন হলে, সার্ভার এর কার্যক্রম বন্ধ হয়ে যাবে। তাছাড়া ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হলে, ওয়েবসাইট এর সমস্ত ফাইল হ্যাকার ডিলিট করে দিতে পারে।

এ ধরনের ঝুঁকির হাত থেকে আপনার ওয়েবসাইট বাঁচাতে প্রতিনিয়ত ব্যাকআপ রাখুন। আপনার ওয়েবসাইটে কোন তথ্য আপডেট করলে বা কোন কিছু যুক্ত করলে, সাথে সাথে একটা করে ব্যাকআপ রাখার চেষ্টা করুন। ব্যাকআপ ফাইল আপনার ওয়েবসাইটের জীবন রক্ষার মতন কাজ করবে।

আমার লেখা আর্টিকেলটি আপনারা ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আজকের মতন এ পর্যন্ত। আর্টিকেল লেখকঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া আর্টিকেলটি কপি করে অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Last edited:

Latest posts

Top