• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

হুইজ কি এবং কিভাবে কাজ করে ?

chayan

Staff member
Administrator
#1
হুইজ "who is" এমন একটি ক্যোয়ারী এবং প্রতিক্রিয়া প্রোটোকল যা ডেটাবেস অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়। কোনো ইন্টারনেট সংস্থার নিবন্ধিত ব্যবহারকারী বা অ্যাসিগিনিদের সঞ্চয় করে। যেমন, একটি ডোমেইন নামের আইপি ঠিকানা ব্লক বা স্বায়ত্তশাসিত সিস্টেম।

আরো সহজ ভাবে বললেঃ
হুইজ এর মাধ্যমে ডোমেইন এর রেজিস্ট্রার কোম্পানির নাম, নিবন্ধিত তারিখ, মেয়াদ শেষের তারিখ, ডোমেইন এর স্ট্যাটাস, নেম সার্ভারস এবং ডোমেইন এর মালিকের তথ্য যেমনঃ নাম, ইমেইল, ফোন নাম্বার, ঠিকানা ইত্যাদি। এই তথ্যগুলো হুইজ টুল এর মাধ্যমে দেখা হয়। ডোমেইন এর হুইজ তথ্য গুলো দিয়ে থাকে, আইক্যান এর মাধ্যমে ডোমেইন এর রেজিস্ট্রি কোম্পানি।

( হুইজ সুরক্ষা ) সার্ভিস ব্যবহার করলে, ডোমেইন এর মালিকের তথ্য জনসাধারণের কাছ থেকে লুকিয়ে রাখা হবে।

এই সার্ভিসটি অনেক রেজিস্ট্রার কোম্পানি ফ্রিতে দিয়ে থাকে, আবার অনেক রেজিস্ট্রার কোম্পানি এই সার্ভিসটির জন্য ১ থেকে ৩ ডলার প্রতি বছরে চার্জ করে থাকে। এই সার্ভিসটি আপনি ব্যবহার করলে, আপনার ডোমেইন এর হুইজ যদি কেউ চেক করে। তাহলে, আপনার ডোমেইন এর এডমিনিস্টারে যে তথ্য দেওয়া থাকে। যেমন, আপনার নাম, ফোন নাম্বার ও ই-মেইল এগুলো হাইড করে রাখবে। তাই আমি পরামর্শ দিবো হুইজ সুরক্ষা সার্ভিসটি ব্যবহার করার।

ডোমেইন এর হুইজ চেক করার টুলঃ
ICANN Lookup https://lookup.icann.org
Whois https://www.whois.com

হুইজ চেক করার অনেক ওয়েবসাইট রয়েছে, আপনাদের পছন্দ অনুযায়ী চেক করতে পারেন।
আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন। প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার আমি চেষ্টা করব।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Top