• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ব্যবসার জন্য ওয়েব সাইটের ১০টি প্রয়োজনীয় বিষয়।

chayan

Staff member
Administrator
#1
১. আপনার ব্যবসার সম্পর্কে একটি পরিস্কার ধারনা -
আপনার ব্যবসার ধরন, পন্য হলে কি ধরনের পন্য, সেবা হলে কি ধরনের সেবা আপনি দিচ্ছেন পরিস্কার ভাবে বলে রাখুন, যে ওয়েব সাইট সার্চ করলে বুঝতে পারবে সে সঠিক জায়গাতে এসেছে। আপনার সঠিক তথ্য গুলো ভিজিটর কে আপনার ওয়েবসাইট থাকতে আগ্রহী করে তুলবে।


২. সিম্পল ওয়েব এড্রেস তৈরী করুন-
সিম্পল ডোমেইন নেম বেছে নিবেন আপনার ব্র্যান্ডের জন্য, যেন সহজেই মানুষ টাইপ করতে পারে এবং মনে রাখতে পারে। চেষ্টা করবেন ডট কম কিনে নিতে, কারন বেশীর ভাগ মানুষেরই ডোমেইন নেম টাইপ করার সময় ডটকম লেখার প্রবনতা বেশী দেখা গেছে।

৩. আপনার সাইটের নেভিগাশন সাইট ম্যাপ যেন ইউজার ফ্রেন্ডলি হয় -
আপনার সাইটে নেভিগেশন যেন ভিজিটরের জন্য সহজবোধ্য হয়। নেভিগেশন মেন্যুতে ড্রপ ডাউন ব্যবহার করলে ভিজিটর প্রত্যেকটা হেডিং এর ভিতরে যে কন্টেন্ট গুলো আছে সেগুলো সহজে দেখতে পাবে। এভাবে আপনি যা দেখাতে চান ভিজিটর কে তা দেখাতে পারবেন আবার ভিজিটর যা খুজছে তা সহজে খুজে নিতে পারবে।

৪. যোগাযোগের তথ্য গুলো সহজ করে রাখুন-
আপনার মূল্যবান ভিজিটরের সবাই যেন সহজেই আপনার সাথে যোগাযোগ করতে পারে তার ব্যবস্থা রাখুন। যোগাযোগের ঠিকানা রাখার সবচেয়ে ভালো‌ স্থান হলো আপনার হোমপেজের উপরের দিকের ডান অথবা বামদিকে রাখলে। সেই সাথে যদি প্রত্যেকটা পেজের ফুটার অথবা সাইড বারে আপনার যোগাযোগের ঠিকানাটা দিয়ে রাখেন তাহলে ভিজিটরের জন্য সহজ হবে আপনার সাথে যোগাযোগ করা।
যোগাযোগের জন্য ফোন, ই-মেইল, ঠিকানা এবং চেষ্টা করবেন গুগল ম্যাপে আপনার লোকেশনের একটা লিংক দিতে।

৫. কাষ্টমারের কাছ থেকে পাওয়া টেষ্টিমোনিয়াল -
আপনার কাজের প্রশংসা করে আপনার কাষ্টমারের কাছ থেকে পাওয়া বিভিন্ন টেষ্টিমোনিয়াল/প্রশংসাপত্র গুলো আপনার সাইটে দেখানোর ব্যবস্থা রাখুন। এতে আপনার কাজে স্বচ্ছতা যেমন থাকবে তেমনি নতুন কাষ্টমারের আস্থা পাবেন আপনি, কারন মানুষ সত্যিকারের অভিজ্ঞতা দিয়ে যাচাই করতে পছন্দ করে।

৬. তাদের দিয়ে যা করাতে চান তার জন্য উদ্বুদ্ধ করুন-
ভিজিটর কে সহজ ভাষায় আপনার সাইটে কোন পন্য কেনার জন্য কল করতে বলতে পারেন, আপনার সাইটে সাইন আপ করে অনলাইন কুপন নেয়ার জন্য বলতে পারেন অথবা পন্য অনলাইন শপিং কার্টে নিতে ইত্যাদি বিষয়ে বলতে পারেন। অতএব ভিজিটর কে দিয়ে আপনি যা করাতে চান সহজভাবে বলুন যেন ভিজিটর বুঝতে পারে ।

৭. এসইও এর বেসিক ধারনা নিন-
সার্চ ইঞ্জিনের মাধ্যমে যেন সহজেই আপনার টার্গেটেড ক্রেতারা আপনাকে খুজে পেতে পারে তার জন্য এসইও প্রয়োজন। এর অর্থ হলো সঠিক কীওয়ার্ডগুলো আপনার সাইটের টেক্সট, বিভিন্ন লিংকের মাধ্যমে আরও বেশী সামনের সারিতে নিয়ে আসা। সেক্ষেত্রে কোন কীওয়ার্ডগুলো আপনার জন্য বেশী জোরালো হবে তা ঠিক করুন।

৮. ভালো কনটেন্ট-
আপনার সাইটের কনটেন্ট যেন গ্রাহককে আগ্রহী করতে পারে, সেগুলো যেন তথ্য সমৃদ্ধ হয় এবং তারা যেন এই কনটেন্টগুলোর কারনেই আবার আপনার সাইটে ফেরত আসতে চায়।

৯. সঠিক রঙ নির্বাচন করুন-
আপনার সাইটের কালার যেন মানুষের দৃষ্টি আকর্ষন করতে যেয়ে ভিন্নধর্মী বেশি বেশি কালার ব্যবহারের কারনে দৃষ্টিকটু না হয় তার দিকে লক্ষ্য রাখুন।

১০. নিরাপদ হোষ্টিং প্লাটফর্ম ব্যবহার করুন-
কমদামে হোষ্টিং না কিনে যেখান থেকে হোষ্টিং নিলে আপনার তথ্যগুলো নিরাপদ থাকবে তেমন হোষ্টিং কে প্রাধান্য দিন। কারন নিরাপদ হোষ্টিং ব্যবহার না করলে আপনার সাইটের তথ্য গুলো নিরাপত্তার অভাবে পরবে এবং কোন ভাবে সাইট হ্যাকিং হলে, আপনার কাষ্টমারদের তথ্য লিক হলে তাদের সেই মাসুল দিতে হবে, সেই সাথে আপনার ব্যবসায়িক সুনামও নষ্ট হবে।

আর্টিকেল ক্রেডিট ও রিসার্চঃ Farzana Aktar, tipsoi , #bgd
 
Top