• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

বিশ্বের প্রথম ওয়েবসাইটের নাম জেনে নিন।

chayan

Staff member
Administrator
#1
আপনি কি জানেন এখনো পৃথিবীর প্রথম ওয়েবসাইটি চালু রয়েছে ? এখনো কি দেখেছেন সেই সাইটি? কেমন আছেন সবাই ?

ওয়েব সাইট হল কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও ও অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায়, যা ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে অ্যাক্সেস করা যায়।ওয়েব পৃষ্ঠা মূলত একটি এইচটিএমএল ডকুমেন্ট, যা এইচটিটিপি প্রোটোকলের মাধ্যমে ওয়েব সার্ভার থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে স্থানান্তরিত হয়। সমস্ত উন্মুক্ত ওয়েবসাইটগুলিকে সমষ্টিগতভাবে “ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব” বা “বিশ্বব্যাপী জাল” নাম দেয়া হয়েছে। যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী করে তাকে ওয়েব ডেভেলপার বলা হয়।

টিম বার্নার্স-লি ও তার কম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ৬ অগস্ট, ১৯৯১ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রজেক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট।

সাইটটি যে শুধু এখনো চালু রয়েছে তাই নয়, মজার বিষয় হলো এখনো সাইটটিকে রেখে দেওয়া হয়েছে একেবারে তার প্রথম চেহারায়। কখনো খুলেছেন সেই সাইট? একবার খুলেই দেখুন না। ভেবে দেখুন, এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু। সেই সাইটের অ্যাড্রেস জানতে চান?

সাইটটির অ্যাড্রেস হলো http://info.cern.ch
 
Top