• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

বিটিসিএল থেকে কিভাবে .com.bd ডোমেইন কিনবেন

#1
বিটিসিএল থেকে কিভাবে .com.bd ডোমেইন কিনবেন
পড়তে সময় লাগবেঃ ১ মিনিট ৫০ সেকেন্ড

বিটিসিএল থেকে ডোমেইন কিনতে কত টাকা লাগবে, কত সময় লাগবে, কিভাবে ডোমেইন সার্চ করবেন, কি কি ডকুমেন্ট লাগবে; সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
কোন প্রশ্ন থাকলে কমেন্ট করবেন। আমি সব কমেন্ট-ই পড়বো।

✅ প্রথম ধাপঃ আপনার কাঙ্খিত ডোমেইন এভেইলেবল আছে কিনা সেটা জানার জন্য এই লিঙ্কে যেয়ে সার্চ করুন https://bdia.btcl.com.bd/domain/search

✅ দ্বিতীয় ধাপঃ বিটিসিএল এর ডোমেইন সার্ভিস এর ওয়েবসাইট https://bdia.btcl.com.bd/ ভিজিট করে একটি কাস্টমার একাউন্ট করে ফেলুন। ম্যানু থেকে "Sign in" এ ক্লিক করলে "Create account" অপসন পাবেন। যদি একাউন্ট থেকে থাকে তাহলে Sign in করুন।
একাউন্ট ক্রিয়েট করতে গেলে দুটি অপসন পাবেন। ইন্ডিভিজুয়াল/ কম্পানি। ইন্ডিভিজুয়াল সিলেক্ট করে পরের স্টেপে যান। আপনার প্রয়োজন হলে কম্পানি একাউন্ট করতে পারেন।
নাম, মোবাইল নম্বরসহ বেসিক ইনফরমেসন দিয়ে একাউন্ট করতে পারবেন। ডকুমেন্ট হিসেবে আপনার জাতীয় পরিচয় পত্র(এনআইডি) দিতে হবে।
✅ তৃতীয় ধাপঃ এবার "Buy Domain name" থেকে যেই ডোমেইনটি কিনতে চাচ্ছেন সেটি সার্চ করুন।
কত বছরের জন্য রেজিস্ট্রেসন করলে কত টাকা লাগবে তার একটা লিস্ট দেখতে পাবেন।

প্রতি বছরে রেজিস্ট্রেসন ফি ৮০০ টাকা। সর্বনিম্ন ২ বছর ও সর্বোচ্চ ১০ বছরের জন্য রেজিস্ট্রেসন করতে পারবেন। আপনি যদি ২ বছরের জন্য রেজিস্ট্রেসন করেন তাহলে ৮০০x২ = ১৬০০ + ২৪০ টাকা (১৫% ভ্যাট) = ১৮৪০ টাকা লাগবে।
Buy Now এ ক্লিক করলে ডোমেইন কেনার জন্য এপ্লিকেসন সাবমিট হয়ে যাবে।
✅ চতুর্থ ধাপঃ সাধারনত ১ দিনের মধ্যে আপনার এপ্লিকেসনটি ভেরিভাই হবে এবং ইমেইলে আপনি ইভয়েস ও পে্মেন্ট কিভাবে করবেন তার নির্দেশনা পাবেন।
আপনি টেলিটক সিমে রিচার্জ ও বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। সিমে টাকা রিচার্জ করে তাদের নির্দেশনা মোতাবেক এসএমএস দিলে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নিবে এবং আপনার ডোমেইন কেনার পর্ব শেষ।
অথবা আপনি আপনার ডোমেইন প্যানেলে যেয়ে Bill & Payment অপসন থেকে বিকাশের পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে পে করতে পারবেন।

আসুন পোষ্টটি শেয়ার করি।
পোষ্টটি পড়ে থাকলে একটা কমেন্ড করবেন প্লিজ।
দেখি কতজন মানুষ আমার লেখা পড়ে :)
যদি কেউ না পড়ে তাহলে লিখে কি লাভ!

© Arifuzzaman Arif
Executive Member, Ecab Member's Welfare Standing Committee
Co-founder, Codefix ( Ecommerce Website Design & Development Service Provider)
 
Top