• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন বা (ন্যাট)

chayan

Staff member
Administrator
#1
নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন বা (ন্যাট) হচ্ছে: একটি প্যাকেটের আইপি হেডারের নেটওয়ার্ক এড্রেস পরিবর্তন করে এক আইপি এড্রেস এর জায়গায় অন্য আইপি এড্রেস সংযুক্ত করার পদ্ধতি, যখন এই প্যাকেটগুলো একটি রাউটিং ডিভাইসের মধ্য দিয়ে অতিক্রম করে। একটি নেটওয়ার্ক সরিয়ে ফেলার পর যাতে তার প্রতিটি হোস্টকে পুনারায় এড্রেস না দেয়া লাগে, এই কৌশল হিসবে মূলত এটি ব্যবহৃত হত। আইপিভি৪ এড্রেসের স্বল্পতা ও গ্লোবাল এড্রেসের পর্যাপ্ততা টিকিয়ে রাখার জন্য এটা জনপ্রিয় এবং প্রয়োজনীয় হয়ে উঠে। একটি ইন্টারনেট রাউট সক্ষম ন্যাট গেটওয়ের আইপি এড্রেস পুরো একটি প্রাইভেট নেটওয়ার্কের জন্য ব্যবহার করা যেতে পারে।

আইপি মাশকোরেইডিং হচ্ছে একটি প্রাইভেট আইপি এড্রেসের জায়গা গোপন করে তাকে একটি (পাবলিক) আইপি এড্রেসে রুপান্তর করার কৌশল। যে এড্রেসকে গোপন করা হবে তাকে বহির্গামি প্যকেটে এমনভাবে পাবলিক আইপি এড্রেসে পরিবর্তন করা হয় যাতে মনে হয় প্যকেট টির উদ্ভব রাউটার থেকেই। আইপিভি৪ এড্রেসের স্বল্পতা এড়ানোর কারণে বস্তুত জনপ্রিয় এই ন্যাট কৌশলটি আইপি মাশকোরেইডিং এই সমার্থক শব্দে পরিণত হয়েছে।

নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশন যেহেতু একটি প্যাকেটের আইপি এড্রেসের তথ্য সংশোধন করে, তাই ইন্টারনেট সংযোগের মানের উপর এটার গুরুত্বপূর্ন প্রভাব রয়েছে এবং এটা বাস্তবায়নে খুবই সতর্ক থাকা প্রয়োজন। নেটওয়ার্ক এড্রেস ট্রান্সলেশনের বাস্তবায়ন বিভিন্ন এড্রসিং সংক্রান্ত ঘটনার সাথে তাদের আচরণ এবং নেটওয়ার্কে তাদের কাজের ফলাফলের উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। এখন আমরা আলোচনা করবো পিএটি সম্পর্কে। পিএটি হল আরেক ধরনের এনএটি যা পোর্ট অ্যাড্রেস ট্রান্সলেশন নামে পরিচি। পিএটি বা প্যাট একটি প্রযুক্তি ব্যবহার করে একাধিক ব্যক্তিগত আইপিভি4 অ্যাড্রেসকে একক পাবলিক আইপি অ্যাড্রেসে ম্যাপ করতে পারে। এটি পিএটি ছাড়াও এনএটি ওভারলোডিং নামে পরিচিত।
 
Top