• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন যেখান থেকে কিনবো, সেখান থেকে কি রিনিউ করতে হবে ?

chayan

Staff member
Administrator
#1
ডোমেইন কোন না কোন রেজিস্ট্রার কোম্পানির আন্ডারে থাকে, আপনার ডোমেইনটি যে রেজিস্ট্রার কোম্পানিতে থাকবে সেই রেজিস্ট্রার কোম্পানি থেকেই রিনিউ করতে হবে।
তবে আপনি চাইলে রেজিস্ট্রার কোম্পানি পরিবর্তন করতে পারেন। ডোমেইন ট্রান্সফার এর মাধ্যমে এক রেজিস্ট্রার থেকে অন্য রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন নিতে পারবেন।

এখন আপনি যদি কোন মার্কেটপ্লেস থেকে ডোমেইন ক্রয় করেন। সেক্ষেত্রে মার্কেটপ্লেস কতৃপক্ষ ডোমেইন ট্রান্সফার এর জন্য অথোরাইজেশন কোড/ইপিপি কোড দিয়ে দিবে, তখন এই কোড এর মাধ্যমে আপনার পছন্দের রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নিয়ে নিতে পারবেন।
আবার, ডোমেইন এর মালিকানা হস্তান্তর কোন মার্কেটপ্লেসের ফাস্ট ট্রান্সফার সার্ভিসের মাধ্যমে বা পুশ মুভ এর মাধ্যমে হতে পারে।

নোট, ট্রান্সফারঃ ডোমেইন ট্রান্সফার করতে সাধারনত রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় এবং ট্রান্সফারের পর ডোমেইনের বর্তমান মেয়াদ এর সাথে, এক বছর সময় যুক্ত করে দেওয়া হয়। ডোমেইন ট্রান্সফার ডোমেইন রিনিউ এর মতনই কাজ করে শুধু রেজিস্ট্রার কোম্পানি পরিবর্তন হয়।

পুশ মুভঃ ডোমেইন পুশ মুভ করলে রেজিস্ট্রার কোম্পানি পরিবর্তন হবে না, ডোমেইন পুশ মুভ করলে শুধু মালিকানা পরিবর্তন হবে। ডোমেইন পুশ মুভ হয়ে থাকে, রেজিস্ট্রার কোম্পানির পোর্টালের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে। ডোমেইন এর বসয় ৫ মিনিট হলে ও সমস্যা নেই এবং পুশ মুভের জন্য কোন প্রকার ফি দিতে হবে না। পুশ মুভ এক দমই ফ্রি। পুশ মুভ করলে ডোমেইনের মেয়াদ বৃদ্ধি পায় না।

ডোমেইন রিনিউঃ আপনি ডোমেইন নাম রেজিস্ট্রেশন সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য করতে পারবেন। ডোমেইন রিনিউ করার ক্ষেত্রে, আপনি সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য রিনিউ করতে পারবেন।

ধরে নিলাম, আপনি ডোমেইন নামটি ১০ বছরের জন্য রিনিউ করেছেন। ১০ বছর রিনিউ করার, ১ বছর পর আপনার ডোমেইন এর মেয়াদ ৯ বছর থাকবে। তখন আপনি চাইলে আবারও ১ বছরের জন্য রিনিউ করতে পারবেন। যদি ৯ বছর মেয়াদ থাকাকালীন আরো ১ বছর রিনিউ করেন, তখন আবার আপনার ডোমেইন এর মেয়াদ ১০ বছর হয়ে যাবে।

আপনি যখন ডোমেইন নামটি রিনিউ করবেন না, তখন আপনার ডোমেইনটি রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিবে। অথবা আপনার ডোমেইনটি এক্সপায়ার অকশনে দিয়ে দিবে। আপনি রিনিউ না করলে ডোমেইনটির মালিকানা হারাবেন।
আপনার ডোমেইনটি ভাল কি ওয়ার্ড হলে, রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিলে অনেকে ব্যাক অর্ডার করে নিয়ে যাওয়ার চেষ্টা করবে।
আবার, রেজিস্ট্রার কোম্পানি এক্সপায়ার অকশনে দিলে অনেকে বিড করে ডোমেইনটি জিতে নেওয়ার চেষ্টা করবে।
নোটঃ সময় এবং ডোমেইন কারো জন্য অপেক্ষা করে না।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Top