• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন মার্কেটপ্লেস - Domain Marketplace

Numan

99bucket.com
Administrator
#1
✓ডোমেইন মার্কেটপ্লেস - Domain Marketplace

মার্কেটপ্লেস: মার্কেটপ্লেস হচ্ছে এমন একটি জায়গা/প্লাটফর্ম যেখানে অনলাইনে ডোমেইন কেনাবেচা হয়। আমরা অনেকেই রেজিস্ট্রেশন করে অভ্যস্ত। কিন্তু বর্তমানে Hand registration এ ভালো কিবোর্ডের ডোমেইন পাওয়া যায় না। যদিও কিছু পাওয়া যায় Pending Delete List এ সেগুলো ও আপনি ইচ্ছে করলেই হ্যান্ড রেজিস্ট্রেশন করতে পারবেন না backorder এর জন্য। যাই হোক!
মার্কেটপ্লেসে বিক্রির ধরণ:
০১/ অফার/ কাউন্টার অফার/ বাই নাও (ফিক্সড প্রাইস)
০১/ অকশন (নিলাম): (ইউজার কর্তৃক নিলাম ও রেজিস্টার কর্তৃক এক্সপায়ার্ড অকশন)

বিশ্বের স্বনামধন্য কিছু মার্কেটপ্লেস:
০১/ Godaddy : বলা যায় এখন বিশ্বের সবচেয়ে পপুলার মার্কেটপ্লেস। যেখানে প্রতিদিন অনেক Auction হয়। তবে নিলামে অংশগ্রহণের জন্য এক বছরের মেম্বারশিপ ৪.৯৯$ এ কিনতে হয়। তাদের নিলামের অনেকগুলো ধরন আছে। এরমধ্যে Closeouts যে ফিচারটি আছে সেটি আমার ভালো লাগে। অনেক সময় সর্বনিম্ন ৫, ৮, ১০ ডলার দিয়ে অনেক পুরাতন ডোমেইন ফিক্সড প্রাইসে পাওয়া যায়। (অকশনের বাকি ধরনগুলো Expired Auction, Public Auction, Most active, Featured ইত্যাদি পরে আলোচনা করব)

০২/ Dropcatch: প্রতিদিন ব্যাক অর্ডার(Dropout Auction) হতে প্রাপ্ত ডোমেইনগুলো প্রচুর দামে বিক্রি হয়। ইউজার কর্তৃক যে ডোমেইনগুলো অপশন দেওয়া হয় খুব ভালো কী-ওয়ার্ড এর না হলে বেশি দামে সেল হওয়ার সম্ভাবনা কম।
প্রতিদিন pre-release (এক্সপায়ার ডোমেইন অকশন) অনেক পুরাতন ডোমেইন অনেক সময় সর্বনিম্ন 10 ডলার অফারে পাওয়া যায়। Dropcatch এ Auction এ অংশগ্রহণের জন্য namebright .com এ অ্যাকাউন্ট create করে, আইডি কার্ড অথবা পাসপোর্ট দিয়ে ভেরিফাই করে নিবেন। তারপর namebright এর ইউজার আইডি এবং পাসওয়ার্ড Dropcatch এ ব্যবহার করবেন।

০৩/ Dynadot: এখানেও সব ধরনের অকশন হয়। তবে এক্সপায়ার্ড অকশনে আমি ভালো ডোমেইনগুলো খুজ করি। এক্সপায়ার্ড অকশনে প্রতিদিন ভালো ভালো ডোমেন অনেক সময় ন্যূনতম ১২$ এ পাওয়া যায়। বাকি ফিচারগুলো পরে আলোচনা করব ইনশাআল্লাহ।

০৩/ Namesilo: এখানে এক্সপেয়ার্ড অকশন সর্বনিম্ন 1$ ডলার থেকে শুরু। কমবেশি প্রচুর নিলাম হয় প্রতিদিন। রাতের অকশনে অংশগ্রহণ করার জন্য

০৪/Nameliquidate: এটা মূলত epik কোম্পানি থেকে পরিচালিত হয়।। অনেক পুরাতন ডোমেইনগুলো প্রায় সময়ই সর্বনিম্ন 9 ডলারে পাওয়া যায় এবং কম মূল্যে ৯-২০$ Domain দ্রুত বিক্রি করার জন্য আমি প্রায় সময় ব্যবহার করি।

উল্লেখ্য যে, প্রত্যেকটি এক্সপেয়ার্ড অকশন এর সাথে তার রেনেওয়াল প্রাইস সংযুক্ত হবে।
যাদের পুরাতন ডোমেইন কেনার নেশা আছে তারা উপরিক্ত মার্কেটপ্লেসগুলোর প্রতিদিন একবার ভিজিট করতে পারেন।
তাছাড়াও প্রতিদিন অনেক ডোমেইন ড্রপ আউট হচ্ছে। এখান থেকেও nameinvestors.(com ) টুলের মাধ্যমে ভালো ভালো ডোমেইনগুলো হ্যান্ড রেজিস্ট্রেশন করতে পারেন। অথবা খুব বেশি ভালো হলে backorder করতে পারেন Dropcatch .com, Snapnames .com , namejet .com থেকে।‌
আপনাদের মূল্যবান মতামতের জন্য অপেক্ষায় থাকবো। ইনশাআল্লাহ আবার আসবো নতুনত্ব নিয়ে।
#bargaindomain #bgd 20200805_185322.jpg
 
Top