• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন বেচাকেনা করার মার্কেট প্লেস

chayan

Staff member
Administrator
#1
বর্তমানে প্রায় সব ক্ষেত্রেই ওয়েবসাইট এর প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে। এরকমটা হওয়ার মূল কারণ হচ্ছে ওয়েবসাইট ব্যবহার করে সবার সাথে যোগাযোগ এর পাশাপাশি অনলাইনে ব্যবসার কাজকর্ম খুব সহজে পরিচালনা করা যায়। এইসব প্রয়োজনের কারণে ওয়েবসাইটের পছন্দমত নাম পাওয়া দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। এই সুযোগটি কে কাজে লাগিয়ে অনেকেই ভালো নামের ডোমেইন কিনে রাখেন। এবং পরবর্তীতে এই ডোমেইনগুলো চাহিদা অনুযায়ী বিভিন্ন দাম বসিয়ে বিক্রি করেন।

ডোমেইন কেনা

মূলত ডোমেইন কেনা বেচার জন্য কিনে রাখতে চাইলে সর্বপ্রথম কাজ হচ্ছে খুব আকর্ষণীয় এবং অর্থবহ কিছু নামের ডোমেইন কিনে রাখা আপনার ডোমেইনের নাম যত আকর্ষণীয় হবে এটা বিক্রির সময় তত বেশি দামে বিক্রি করতে পারবেন। আসলে ব্যাপারটা যত সহজ মনে হচ্ছে ততটা সহজ নয় ডোমেইন বেচাকেনা করে আয় করতে চাইলে আপনাকে বেশ কিছু বিষয়ে অভিজ্ঞ হতে হবে। প্রথমত অধিকাংশ ভালো নামের ডোমেইন এই আগে থেকে ক্রয় হয়ে গেছে এ জন্য একটি ভালো মানের ডোমেইন খুঁজে বের করা ও আপনার জন্য অনেক কঠিন হবে। আদমিন খুঁজে বের করার পর এটার মার্কেট ভ্যালু কত হবে এটা জানতে ও আপনাকে বেশ কিছু রিসার্চ করতে হবে।

ওয়েবসাইট বিক্রি করে আয়

ওয়েবসাইট বিক্রি করেও অনেকে আয় করে থাকেন এক্ষেত্রে এমন সব ওয়েবসাইট বিক্রি করা হয় যা থেকে লাভ করা সম্ভব। ওয়েবসাইট বিক্রি বা ডোমেইন কেনা বেচা করে আয় করার জন্য । প্রথমেই তৈরি করে নিতে হবে একটি ভালো মানের ওয়েবসাইট। এই ধরনের সাইট গুলোর দাম নির্ধারণ হয় তার প্রতিদিন ভিজিটর সংখ্যা কত ? সাইটে কতগুলো কনটেন্ট আছে ইত্যাদি সব বিষয়ে বিবেচনা করে।

ডোমেইন বেচাকেনা করার মার্কেট প্লেস

এখানে ডোমেইন অকশন করার বা বেচাকেনা করার পাঁচটি প্রথম সারির ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো যেগুলো সম্পন্ন বিশ্বস্ত ও জনপ্রিয় ওয়েবসাইট। এ সাইট গুলোর মধ্যে যেকোনো সাইট থেকে আপনি ডোমেইন বেচাকেনা করে আয় করতে পারেন।
১, GoDaddy auction
2, freemarket. com
৩, dan
৪, sedo. com
৫, flippa .com

ডোমেইন নেম কেনা-বেচা করে আয় করতে পারেন অনেক টাকা।

শুধু ডোমেইন কেনা বেচা করেও আপনি লাভবান হতে পাবেন। তবে, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে পরিশ্রমী হতে হবে। কারণ প্রবাদ এ আছে “পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি”।

ডোমেইন ক্রয় বিক্রয় করার জন্য এবং ডোমেইন বিষয় বিভিন্ন তথ্য জানার জন্য Bargain Domain ফেসবুক গ্রুপের সাথে থাকুন।
 
Top