• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন বিক্রির সবচেয়ে বড় প্লাটফর্ম ।

chayan

Staff member
Administrator
#1
বর্তমান সময়ে কাজের তাগিদে কিংবা শখের বশে অনেকেই ডোমেইন ক্রয় করে থাকেন। এই ডোমেইন গুলো ক্রয় করে অনেকেই প্রাথমিকভাবে ট্রায়াল প্রোজেক্ট হিসাবে কাজ করে থাকেন। ফলে পরবর্তীতে অনেকেই ডোমেইনের নবায়ন (Renew) করেন না কিংবা অন্যত্র ট্রান্সপার করে দেন।

যার ফলশ্রুতিতে ঐ ডোমেইন নষ্ট হয়ে যায় কিংবা মালিকানা বদল করে ফেলেন।
যাই হোক পরবর্তীতে ডোমেইন নিয়ে কাজ করার আমরা অনেকেই সখের বশে কিংবা কোন কাজে ডোমেইন কিনে থাকি যা পরে আগ্রহ হারিয়ে ফেললে আর কোন খবর রাখি না কিংবা রিনিউ করি না ফলে ডোমেইন টি Date Expire হয়ে যায়।
এই ডোমেইন গুলোর পরে কি হয় বেশির ভাগ ICNNA রেজিস্ট্রাররা একটা সময় দেয় যার মধ্যে আপনি কিছু Extra Fee দিয়ে এগুলো পূনরায় আপনি রেনিউ করতে পারবেন আর যারা করেন না তাদের ডোমেইন গুল আর সরাসরি কেও কিনতে পারবে না কিন্তু কোম্পানি এগুলো নিলাম এ বেসি দামে বিক্রি করে না ডিলেট করে দেন।
এবার চিন্তা করে দেখুন এতে আপনার কোন লাভ তো নাই, তাহলে, লস করবেন কেন, ডোমেইন গুলো বিক্রি করে দেন এখানে যা মূল্য পাবেন তাই তো আপনার জন্য ভাল। অনেকেই বুঝতে পারেন না ডোমেইন নিয়ে কাজ না করলে কি করবেন ?
ডোমেইন বিক্রির জন্য সবচেয়ে বড় দুটি প্লাটফর্ম হল।
SEDO, Afternic, Dan
Sedo তে একটু ঝামেলা আছে এতে ডোমেইন টি যে আপনার তার ভেরিফিকেশন লাগে, Afternic এ আবার এই সমসসা নাই তাই এই দুটি থেকে যেকোনো একটি তে আপনি লিস্টিং করে দিলে আপনি আপনার ডোমেইন টি বিক্রি করতে পারবেন। এজন্য আপনাকে কিছু ফী দিতে হবে তাদেরকে। তাছাড়া আরো অনেক ডোমেইন ব্রোকার আছে তবে তাদেরকে পূর্ব হতে পে দিতে হয় তাই ঐখানে না যাওয়াটাই ভালো।

আর্টিকেল ক্রেডিটঃ এএমডি আব্দুল্লাহ্
 
Top