• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন নেম কেনা-বেচা করে আয়

chayan

Staff member
Administrator
#1
আমরা সবাই জানি, ডোমেইন নাম বলতে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। সহজ ভাবে বললে, ডোমেইন হচ্ছে, ওয়েবসাইটের এ্যাড্রেস বা ঠিকানা যেটি মানুষ ব্রাউজারে টাইপ করে ওয়েব সাইট ভিজিট করতে পারবে। যদি আপনার ওয়েবসাইটের একটি বাড়ি থাকে তাহলে, সেই বাড়ির ঠিকানা হচ্ছে ডোমেইন। উদাহরণ হিসেবে আমরা বলতে পারি, chayan.info এটি একটি ডোমেইন।

আপনার ব্যাবসায়িক প্রতিষ্ঠনের জন্যই হোক আর ব্যাক্তিগত ব্লগের জন্যই হোক, একটা ভাল ডোমেইন নেম সব সময়ই গুরুত্বপূর্ণ। এটাই কোন ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে প্রথম ধাপ। একটা ভাল ডোমেইন নেম খুজেঁ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই বেশ কিছুটা সময় নিয়ে বেশ কিছু সম্ভাব্য নামের তালিকা প্রস্তুত করা উচিৎ এবং সম্ভাব্যতা যাচাই করে সেখান থেকে সবচেয়ে উপযোগী নামটা নির্বাচন করা উচিৎ।

অনেকেই প্রথম ওয়েব সাইট তৈরির সময় এত বেশি উত্তেজনায় থাকেন যে ডোমেইন নেমের গুরুত্বটা পাশ কাটিয়ে যান। কিন্তু এটা মোটেই ঠিক নয়। করণ ডোমেইন নেমই আপনার ওয়েব সাইটের একমাত্র পরিচিতি।

সদ্য জন্ম নেওয়া শিশুর যেমন নাম রাখা খুবই জরুরী ঠিক তেমনি আপনার ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক ততখানিই জরুরী। কারণ যতদিন আপনার ব্যবসায় বা ব্লগটি থাকবে তা সেই নামেই পরিচিত হবে। আপনার ব্লগ বা ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক করার অনেকগুলো চলিত নিয়ম রয়েছে, যা আপনার ব্লগে/ব্যবসায়ের নাম বাছাই করার ক্ষেত্রে বেশ ভাল ভূমিকা রাখবে। আপনার ব্যবসা বা ব্লগের ধরণের উপর নির্ভর করে আপনি নাম ঠিক করতে পারেন। যাইহোক, আপনাকে অনলাইনে পরিচিত হতে হলে অবশ্যই একটি ইউনিক নাম ভেবে রাখা উচিত।



একটি সুন্দর বা যথাযথ ডোমেইন খুঁজে বের করা, একটি ব্যবসার নাম নির্ধারণ করার মতই কঠিন একটি কাজ। এটা করতে অনেক চিন্তাভাবনার পাশাপাশি আরও অনেক বিষয় বিবেচনায় রাখতে হয়। যেহেতু ডোমেন নামটি ওয়েবে আপনার বা আপনার ব্যবসার পরিচয় বহন করবে, তাই অবশ্যই এমন একটি নাম নির্বাচন করতে হবে, যা শুধুমাত্র আপনার ব্যবসার পরিচয়ই বহন করবে না, সাথে সাথে সেটি যেন অন্যরা সহজে খুঁজে পায় এবং আপনি যেন নামটি সব জায়গায় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেন। একটি সুন্দর ও যথাযথ ডোমেইন খুঁজে বের করতে যে বিষয়গুলো অবশ্যই বিবেচনা করতে হবে।

সম্প্রতি বাহিরের দেশের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও ডোমেইন সেক্টরে ইনভেস্ট হচ্ছে। ডোমেইন ইনভেস্ট নিয়ে আমাদের দেশের মানুষের ধারণা কম তাই অনেকে ভূল জায়গায় বা না বুঝে ইনভেস্ট করে ফেলে এতে ক্ষতি হয়। কিন্তু সঠিক জায়গায় বুঝে শুনে ইনভেস্ট করলে অনেকগুণ লাভ পাওয়া সম্ভব। ডোমেইন ইনভেস্ট নিয়ে বাংলা ভাষায় তেমন তথ্য পাওয়া যায় না।

ডোমেইন ইনভেস্ট নিয়ে সম্প্রতি একটি ফেইসবুক গ্রুপ খোলা হয়েছে, Bargain Domain. যেখানে বিনা মূল্যে ডোমেইন ইনভেস্ট নিয়ে বাংলায় আলোচনা হয়। প্রতি সপ্তাহে বৃহস্পতিবার অনলাইনে মিট আপ হয়। কোন প্রশ্ন থাকলে মিট আপে প্রশ্ন করলে উত্তর দেয়া হয়। যাতে মানুষ ডোমেইন ইনভেস্ট সেক্টরে বুঝে শুনে ইনভেস্ট করতে পারে এবং লাভবান হয়।

আপনি যদি ডোমেইনিং/ডোমেইন ইন্ডাস্ট্রি/মার্কেটপ্লেস/ইন্টারন্যাশনালি ডোমেইন কেনা-বেচা ইত্যাদি বিষয়ে জানতে আগ্রহী হোন ?

তাহলে, আপনি আমাদের এই https://bgd.com.bd ফোরাম ভিজিট করুন এবং Bargain Domain ফেসবুক গ্রুপে জয়েন হোন।

হয়তো অল্প দামে আপনার স্টার্টআপের জন্য ডোমেইন পেতে পারেন। আর যদি ডোমেইন ইনভেস্টর হোন তাহলে, bgd ফোরাম সাইটে আপনার ডোমেইন লিস্টিং করতে পারেন। আপনার ডোমেইনটি ভাল দামে বিক্রি হতে পারে।

নোটঃ এখানে ইনভেস্টরগণ তাদের নিজ নিজ ডোমেইন লিস্ট করতে পারবেন। আর ক্রেতাগণ সেখান থেকে পছন্দের ডোমেইন ক্রয় করতে পারবেন।
 
Top