• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন নাম কি চেঞ্জ করা যাবে ?

chayan

Staff member
Administrator
#1
ডোমেইন রেজিস্ট্রেশন করার পর বানান ভুল হলে কি করব ?
ডোমেইন নাম কি চেঞ্জ করা যাবে ?


আপনি কোন ডোমেইন নেম রেজিস্ট্রেশন করার পর, সেই ডোমেইনটির নাম আপনি কখনোই আর পরিবর্তন করতে পারবেন না। আপনি চাইলে নতুন করে অন্য নামে আরেকটি ডোমেইন রেজিস্ট্রেশন করে বা অন্য নামে একটি ডোমেইন কিনে আপনার ব্যবসার ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারেন।


তবে, হ্যাঁ রেজিস্ট্রেশন করার পর যদি দেখেন ডোমেইনের বানানটি ভুল হয়েছে। সেক্ষেত্রে ডোমেইনটি ডিলিট করে টাকা ব্যাক নিতে পারেন। তবে, তার জন্য নির্দিষ্ট সময় এবং নিয়ম রয়েছে।

রেজিস্ট্রার কম্পানি ভেদে ডোমেইন ফেরত দেওয়ার সময়সীমা ভিন্ন।

যেমনঃ
গোড্যাডীতে ৪৮ ঘন্টার সময় দেয় ডোমেইন ফেরত দিয়ে টাকা রিফান্ড নেওয়ার জন্য। আবার, নেমচিপ সাধারণত ৭২ ঘন্টার সময়সীমা বেধে দেয় যদি আপনি কোন সদ্য রেজিস্ট্রেশন করা ডোমেইন ফেরত দিতে চান।
এপিক ৫ দিন পর্যন্ত সময় দেয় আপনার নতুন রেজিস্ট্রেশন করা ডোমেইন ফেরত দিয়ে আবার অন্য একটা কিনতে। আরও অনেক রেজিস্ট্রার ডোমেইন রিফান্ড করে।

সবকিছু তো বুঝলাম এখন আমি কিভাবে রিফান্ড নিব ?
আপনি যে রেজিস্ট্রার কম্পানির থেকে ডোমেইন রেজিস্ট্রেশন করবেন। সেই রেজিস্ট্রার কম্পানির সাপোর্টে যোগাযোগ করলেই রিফান্ড করে দিবে।

নোটঃ
* ডোমেইন ফেরত দেয়ার ক্ষেত্রে শুধুমাত্র ICANN চার্জ কেটে রাখা হয় সর্বোচ্চ 0.50$ বা 1$ .
* শুধুমাত্র gTLDs ক্ষেত্রে প্রযোজ্য।
* অধিকাংশ ক্ষেত্রে ccTLDs ক্ষেত্রে রিফান্ড প্রযোজ্য নয়।
 
Last edited:
Top