• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন কোথা থেকে কিনলে ভাল হবে ?

chayan

Founder & Super Administrator at BGD
Staff member
#1
আপনার ব্যাবসা প্রতিষ্ঠনের জন্য বা ব্যাক্তিগত ব্লগ সাইটের জন্য ডোমেইন নাম খুবই গুরুত্বপূর্ণ। ডোমেইন গুরুত্বপূর্ণ হওয়ার জন্য প্রশ্ন উঠে আসে, ডোমেইন কোথা থেকে কিনলে ভাল হবে ? আজকের আর্টিকেলে এই বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করব।

ডোমেইন আপনি কয়েক ভাবে কিনতে পারেনঃ
  • রেজিস্ট্রেশন করার মাধ্যমে কিনতে পারেন।
  • রেগুলার মার্কেটপ্লেস থেকে অথবা বিভিন্ন অকশন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন।
  • যে কোন ব্যক্তির কাছ থেকে কিনতে পারেন।
এখন মনোযোগ সহকারে বোঝার চেষ্টা করুন। ডোমেইন আপনি যেভাবে কিনুন না কেন, ডোমেইন কোন না কোন রেজিস্ট্রার কোম্পানির আন্ডারে থাকবে বা নিতে হবে। আপনার ডোমেইনটি যে রেজিস্ট্রার কোম্পানিতে থাকবে, সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েব পোর্টাল থেকে ডোমেইন কন্ট্রোল করতে হবে। প্রয়োজনে আপনার পছন্দের রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নিতে পারবেন।

ডোমেইন রেজিস্ট্রেশনঃ যে ডোমেইন নাম গুলো এখনো রেজিস্ট্রেশন করা হয় নাই অথবা আগে রেজিস্ট্রেশন করা হয়েছিল, কাস্টমার রিনিউ না করার জন্য রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিয়েছে, এই ধরনের ডোমেইন নাম গুলো আপনি রেজিস্ট্রেশন করার মাধ্যমে কিনতে পারবেন। নোটঃ ডোমেইন রেজিস্ট্রেশন সার্ভিস যে কোন ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি থেকে নিতে হবে।

ডোমেইন মার্কেটপ্লেসঃ ডোমেইন মার্কেটপ্লেস এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ডোমেইন ক্রয়-বিক্রয় করা হয়। বিক্রেতাগন তাদের ডোমেইনগুলো বিক্রি করার জন্য মারকেটপ্লেস লিস্ট করে রাখে, অপরদিকে ক্রেতাগন তাদের পছন্দ অনুযায়ী ডোমেইন সেখান থেকে ক্রয় করেন।

ডোমেইন অকশনঃ অনেক ক্রেতারদের মধ্যে, নির্দিষ্ট সময়ের ভেতর এবং নির্দিষ্ট নিয়মের ভিতরে যিনি সর্বোচ্চ দাম হাকাবেন, তিনি সেই ডোমেইনটি কিনতে পারবেন। ডোমেইন অকশন হতে পারে, ইউজার অকশন, এক্সপায়ার অকশন ও ব্যাক অর্ডার অকশন।

ব্যক্তিঃ যদি দেখেন ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করার জন্য খালি নেই এবং কোন মার্কেটপ্লেসগুলোতে বিক্রি করার জন্য লিস্ট করা নেই। এক্ষেত্রে ডোমেইন এর মালিককে খুঁজে বের করে কথা বলুন। যদি তিনি ডোমেইনটি বিক্রি করেন, সেক্ষেত্রে আপনি ক্রয় করতে পারবেন।

নোটঃ মার্কেটপ্লেস থেকে বা কোন ব্যক্তির কাছ থেকে ডোমেইন কিনলে, আপনি ডোমেইন এর মালিকান পুশ মুভ এর মাধ্যমে বুঝে পাবেন অথবা আপনাকে ডোমেইন এর অথরাইজেশান কোড / ইপিপি কোড দিবে, এই কোডের মাধ্যমে আপনার পছন্দ এর রেজিস্ট্রার কোম্পানিতে ট্রান্সফার করে নিবেন।

ডোমেইন রেজিস্ট্রার কোম্পানিগুলো ডোমেইন রেজিস্ট্রেশন, রিনিউ ও ট্রান্সফার সার্ভিস দেয় এবং ডোমেইনটি যে রেজিস্ট্রার কোম্পানিতে থাকবে, সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েব পোর্টাল থেকে ডোমেইন কন্ট্রোল করতে হবে।

ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি নির্বাচন করার ক্ষেত্রে, যে রেজিস্ট্রার কোম্পানিতে ভাল সিকিউরিটির, রিজেনেবল প্রাইস, সহজ একাউন্ট মানেজমেন্ট ফিচারস ও কাস্টমার সাপোর্ট পাবেন। সেই রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন রাখুন।

জনপ্রিয় কয়েকটি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানিঃ ডায়নাডট, গোড্যাডি, নেমচিপ, ইপিক, নেমব্রাইট, পোর্কবুন, নেমসিলোনেটওয়ার্ক সলিউশন। আমার দেওয়া লিস্টের বাইরে আরো অসংখ্য রেজিস্ট্রার কোম্পানি হয়েছে এবং প্রতিটি কোম্পানি কাস্টমারদের সেরা সার্ভিস দেওয়ার চেষ্টা করে।

ডোমেইন রেজিস্ট্রার কোম্পানিগুলো থেকে ডোমেইন রিসেলার নিয়ে ব্যাবসা করছে, অসংখ্য প্রোভাইডার কোম্পানি। আপনি যদি সরাসরি রেজিস্ট্রার কোম্পানি থেকে সার্ভিস না নিয়ে, রিসেলার প্রোভাইডার থেকে ডোমেইন সার্ভিস নেন। তাহলে ও আপনি ডোমেইন এর ফুল কন্ট্রোল প্যানেল পাবেন। রেজিস্ট্রার কোম্পানি থেকে এপিআই নিয়ে রিসেলার প্রোভাইডার কোম্পানি তাদের ওয়েব পোর্টাল এর সাথে কানেক্ট করে এবং তাদের ওয়েব পোর্টাল থেকে কাস্টমারদের অটোমেটিক ভাবে কন্ট্রোল প্যানেল দেয়।

আমার লেখা আর্টিকেলটি আপনারা ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আজকের মতন এ পর্যন্ত। আর্টিকেল লেখকঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া আর্টিকেলটি কপি করে অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Last edited:
Top