• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন কোথা থেকে কিনলে ভাল হবে ?

chayan

Staff member
Administrator
#1
আপনার ব্যাবসা প্রতিষ্ঠনের জন্য বা ব্যাক্তিগত ব্লগ সাইটের জন্য ডোমেইন নাম খুবই গুরুত্বপূর্ণ। তাই তো প্রশ্ন উঠে আসে, ডোমেইন কোথা থেকে কিনলে ভাল হবে ? আজকের আর্টিকেলে এই বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করব।

ডোমেইন আপনি কয়েক ভাবে কিনতে পারবেনঃ
  • রেজিস্ট্রেশন করার মাধ্যমে কিনতে পারেন।
  • রেগুলার মার্কেটপ্লেস থেকে অথবা বিভিন্ন অকশন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন।
  • যে কোন ব্যক্তির কাছ থেকে কিনতে পারেন।
এখন মনোযোগ সহকারে বোঝার চেষ্টা করুন। ডোমেইন আপনি যেভাবে কিনুন না কেন, ডোমেইন কোন না কোন রেজিস্ট্রার কোম্পানির আন্ডারে থাকবে। প্রয়োজনে আপনার পছন্দের রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নিতে পারবেন।

ডোমেইনটি যে রেজিস্ট্রার কোম্পানিতে থাকবে, সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েব পোর্টাল থেকেই ডোমেইন কন্ট্রোল করতে হবে। রেজিস্ট্রার কোম্পানিগুলোই ডোমেইন রেজিস্ট্রেশন, রিনিউ ও ট্রান্সফার সার্ভিস দেয়।

আরো জেনে রাখা দরকার, রেজিস্ট্রার কোম্পানিগুলো থেকে ডোমেইন রিসেলার নিয়ে ব্যাবসা করছে অসংখ্য প্রোভাইডার কোম্পানি। আপনি যদি সরাসরি রেজিস্ট্রার কোম্পানিগুলো থেকে ডোমেইন সার্ভিস না নিয়ে, প্রোভাইডার কোম্পানি থেকে ডোমেইন সার্ভিস নেন। তাহলে ও আপনি ডোমেইন এর ফুল কন্ট্রোল প্যানেল পাবেন।

নোটঃ রেজিস্ট্রার কোম্পানি থেকে এপিআই নিয়ে, রিসেলার প্রোভাইডার কোম্পানি তাদের ওয়েব পোর্টাল এর সাথে কানেক্ট করে, কাস্টমারদের অটোমেটিক ভাবে ডোমেইন কন্ট্রোল প্যানেল দেয়।

কোন কোম্পানি থেকে, ডোমেইন সার্ভিস নেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখুন। যেমনঃ কোম্পানিটি মার্কেটে স্টাবলিশ কিনা ও রেপুটেড কিনা ? প্রয়োজনে কোম্পানির সম্পর্কে গুগলে সার্চ করুন এবং দেখুন বর্তমান কাস্টমারদের ফিডব্যাক ভাল নাকি খারাপ।

যদি কোম্পানিটি মার্কেটে স্টাবলিশ ও রেপুটেড হয় এবং ভাল সিকিউরিটির, স্ট্যান্ডার্ড প্রাইস, ইউজার ফ্রেন্ডলি মানেজমেন্ট ফিচারস ও ২৪ ঘন্টা কাস্টমার সাপোর্ট দেয়। এমন কোম্পানিতে আপনার গুরুত্বপূর্ণ ডোমেইন রাখুন।

ডোমেইন রেজিস্ট্রেশনঃ যে ডোমেইন নাম গুলো এখনো রেজিস্ট্রেশন করা হয় নাই অথবা আগে রেজিস্ট্রেশন করা হয়েছিল, কাস্টমার রিনিউ না করার জন্য রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিয়েছে। এই ধরনের ডোমেইন নাম গুলো আপনি রেজিস্ট্রেশন করার মাধ্যমে কিনতে পারবেন।

ডোমেইন মার্কেটপ্লেসঃ ডোমেইন মার্কেটপ্লেস এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ডোমেইন ক্রয়-বিক্রয় করা হয়। বিক্রেতাগন তাদের ডোমেইনগুলো বিক্রি করার জন্য মারকেটপ্লেস লিস্ট করে রাখে, অপরদিকে ক্রেতাগন তাদের পছন্দ অনুযায়ী ডোমেইন সেখান থেকে ক্রয় করেন।

ডোমেইন অকশনঃ অনেক ক্রেতারদের মধ্যে, নির্দিষ্ট সময়ের ভেতর এবং নির্দিষ্ট নিয়মের ভিতরে যিনি সর্বোচ্চ দাম হাকাবেন, তিনি সেই ডোমেইনটি কিনতে পারবেন। ডোমেইন অকশন হতে পারে, যেমনঃ উজার অকশন, এক্সপায়ার অকশন ও ব্যাক অর্ডার অকশন।

ব্যক্তিঃ যদি দেখেন ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করার জন্য খালি নেই এবং কোন মার্কেটপ্লেসগুলোতে বিক্রি করার জন্য লিস্ট করা নেই। এক্ষেত্রে ডোমেইন এর মালিককে খুঁজে বের করে কথা বলুন। যদি তিনি ডোমেইনটি বিক্রি করেন, সেক্ষেত্রে আপনি ক্রয় করতে পারবেন।

নোটঃ মার্কেটপ্লেস থেকে বা কোন ব্যক্তির কাছ থেকে ডোমেইন কিনলে, আপনি ডোমেইন এর মালিকানা পুশ মুভ এর মাধ্যমে বুঝে পাবেন অথবা আপনাকে ডোমেইন এর অথরাইজেশান কোড / ইপিপি কোড দিবে।

অথরাইজেশান কোড / ইপিপি কোডের মাধ্যমে আপনার পছন্দের রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নিবেন।

সর্বশেষে একটা কথা বলি, আপনার ডোমেইন এর অ্যাডমিন রেজিসট্রান্ট এর তথ্যঃ নাম, ইমেইল, ফোন নাম্বার এবং ঠিকানা সঠিক ভাবে দিয়ে রাখুন। এতে করে ভবিষ্যতে যদি কোন দিন সমস্যায় পড়েন, তাহলে সমস্যা থেকে উদ্ধার হতে অনেক সহজ হবে। নোটঃ প্রয়োজনে আপনার এই তথ্যগুলো হাইড রাখার জন্য হুইজ প্রটেকশন সার্ভিস ব্যবহার করুন।

আশা করছি, এই তথ্যগুলো আপনাদের কাজে আসবে। আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।
 
Last edited:
Top