• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন কি আজীবনের জন্য কিনা যাবে ?

chayan

Staff member
Administrator
#1
আপনি ডোমেইন নাম রেজিস্ট্রেশন সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য করতে পারবেন। ডোমেইন রিনিউ করার ক্ষেত্রে, আপনি সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য রিনিউ করতে পারবেন।

ধরে নিলাম, আপনি ডোমেইন নামটি ১০ বছরের জন্য রিনিউ করেছেন। ১০ বছর রিনিউ করার, ১ বছর পর আপনার ডোমেইন এর মেয়াদ ৯ বছর থাকবে। তখন আপনি চাইলে আবারও ১ বছরের জন্য রিনিউ করতে পারবেন। যদি ৯ বছর মেয়াদ থাকাকালীন আরো ১ বছর রিনিউ করেন, তখন আবার আপনার ডোমেইন এর মেয়াদ ১০ বছর হয়ে যাবে।

নোটঃ আপনি চাইলে ১ বছের জন্য ডোমেইন নাম রেজিস্ট্রেশন করে অথবা কারো থেকে ডোমেইন নাম কিনে। প্রতি বছরে বছরে রিনিউ করে রাখতে পারেন অথবা একবারে ১০ বছরের জন্য ও রিনিউ করে রাখতে পারেন।

ধরুন, আপনি কারো থেকে একটি ডোমেইন নাম কিনেছেন অথবা কোন মার্কেটপ্লেসের মাধ্যমে একটি ডোমেইন নাম কিনেছেন। তখন ঐ ডোমেইন এর মেয়াদ যদি ৫ বছর থাকে, আর আপনি যদি পুশ মুভ এর মাধ্যমে ডোমেইন মালিকানা বুঝে নেন। তাহলে ডোমেইন এর মেয়াদ ৫ বছরই থাকবে। আর যদি ডোমেইন ট্রান্সফার এর মাধ্যমে মালিকানা বুঝে নেন, তাহলে ৫ বছরের সাথে ১ বছর মেয়াদ যুক্ত হয়ে ৬ বছর ডোমেইন এর মেয়াদ হবে।

নোটঃ ডোমেইন পুশ মুভ সার্ভিস ফ্রী এবং ডোমেইন ট্রান্সফার সার্ভিস ফ্রী নয়। (ডোমেইন ট্রান্সফার করতে সাধারনত রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় এবং ট্রান্সফারের পর ডোমেইনের বর্তমান মেয়াদ এর সাথে, এক বছর সময় যুক্ত করে দেওয়া হয়। ডোমেইন ট্রান্সফার ডোমেইন রিনিউ এর মতনই কাজ করে শুধু রেজিস্ট্রার কোম্পানি পরিবর্তন হয়) আপনার আরো জানা দরকার, ডোমেইন এর মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও যদি রিনুউ না করি, তাহলে কি হবে ?

তবে, ইপিক রেজিস্ট্রার কোম্পানিতে ডোমেইন রিনিউ করার অপশনে গেলে দেখতে পাবেন, Forever ( চিরতরে ) অথবা বলতে পারি আজীবন মেয়াদে ডোমেইন রিনিউ করার সার্ভিস।






Forever এর মাধ্যমে ডোমেইনটি রিনিউ করলে, আপনার ডোমেইন এর মেয়াদ ১০ বছের জন্য হয়ে যাবে। তার পরে প্রতি বছরে বছরে আপনার ডোমেইনটি ইপিক কোম্পানি নিজ দায়িত্বের রিনিউ করে যাবে।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Top