• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন কিনতে চাচ্ছি, কোন সাইট থেকে কিনবো ?

momin

New Member
#1
রেজিস্ট্রেশন ফি এবং বাৎসরিক ফি কতো কাটবে? পেমেন্ট মেথড কি?
বলতে গেলে এই বিষয়ে আমার অভিজ্ঞতা শূন্যের কাছাকাছি।
অগ্রিম ধন্যবাদ
 

chayan

Founder & Super Administrator at BGD
Staff member
#2
ডোমেইন নাম বলতে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। সহজ ভাবে বললে, ডোমেইন হচ্ছে ওয়েবসাইটের এ্যাড্রেস বা ঠিকানা যেটি মানুষ ব্রাউজারে টাইপ করে ওয়েব সাইট ভিজিট করতে পারবে।

ডোমেইন আপনি কয়েক ভাবে কিনতে পারবেন।

যেমনঃ
  1. ডোমেইন রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনি কিনতে পারবেন।
  2. কোন ডোমেইন নাম আগে থেকে কেউ রেজিস্ট্রেশন করে রাখছে বা কেউ কারো থেকে ডোমেইন নাম কিনে নিয়েছেন। ডোমেইন এর বর্তমান মালিক যদি বিক্রি করেন, তাহলে কিনতে পারবেন।
  3. ডোমেইন অকশন মার্কেটপ্লেস থেকে কিনতে পারবেন।
নিচে এই তিনটি পয়েন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো, আপনারা গুরুত্ব সহকারে পড়ুনঃ

1. যে ডোমেইন নাম গুলো এখনও রেজিস্ট্রেশন করা হয় নাই অথবা আগে রেজিস্ট্রেশন করা হয়েছিলো রিনিউ না করার জন্য রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিয়েছে। এই ধরনের ডোমেইন নামগুলো আপনি রেজিস্ট্রেশন করার মাধ্যমে মালিকানা নিতে পারেন।

ডোমেইন রেজিস্ট্রেশন করতে তেমন বেশি টাকা লাগে না। বিভিন্ন রেজিস্ট্রার কোম্পানি ভেদে রেজিস্ট্রেশন ফি নির্ধারণ হয়। জনপ্রিয় কিছু ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি হলোঃ ইপিক, গোড্যাডি, ডায়নাডট, নেমচিপ, নেমব্রাইট ও নেমসিলো আমার দেওয়া লিস্টের বাইরে আরো অনেক রেজিস্ট্রার কোম্পানি হয়েছে।

নোটঃ আপনি ডোমেইন নাম রেজিস্ট্রেশন সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য করতে পারবেন। ডোমেইন রিনিউ করার ক্ষেত্রে, আপনি সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য রিনিউ করতে পারবেন।

ধরে নিলাম, আপনি ডোমেইন নাম ১০ বছরের জন্য রেজিস্ট্রেশন করেছেন। ১০ বছরের জন্য রেজিস্ট্রেশন করার, ১ বছর পর আপনার ডোমেইন এর মেয়াদ ৯ বছর থাকবে। তখন আপনি চাইলে আবারও ১ বছরের জন্য রিনিউ করতে পারবেন। যদি ৯ বছর মেয়াদ থাকাকালীন আরো ১ বছর রিনিউ করেন, তখন আবার আপনার ডোমেইন এর মেয়াদ ১০ বছর হয়ে যাবে।

2. ডোমেইন নাম আগে থেকে কেউ রেজিস্ট্রেশন করে রাখছে বা কেউ ডোমেইন কিনে মার্কেটপ্লেসে বিক্রির জন্য লিস্ট করে রেখেছে, তখন ইউজার দ্বারা প্রিমিয়াম ডোমেইন হবে।

প্রিমিয়াম ডোমেইন এর দাম নির্ভর করে ডোমেইনটির এর মালিকের উপর। ধরুন, আমি Dipleg. com ডোমেইনটি বিক্রি করার জন্য Sedo মার্কেটপ্লেসে ৫০০০ ডলার দাম দিয়ে লিস্ট করে রেখেছি, এখন Dipleg. com ডোমেইনটি যদি কেউ রেজিস্ট্রেশন করার জন্য সার্চ করে। সেক্ষেত্রে ডোমেইনটি ৫০০০ ডলার দামে প্রিমিয়াম দেখাবে। কেউ চাইলে ৫০০০ ডলার দিয়ে কিনতে পারবে।

জনপ্রিয় কিছু ডোমেইন মার্কেটপ্লেসঃ Sedo, Afternic, Dan, Flippa, epik, SnapNames, Freemarket, bido আমার দেওয়া লিস্টের বাইরে আরো অনেক মার্কেটপ্লেস হয়েছে।

যদি দেখেন ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করার জন্য খালি নেই, অন্য কেউ অনেক আগেই রেজিস্ট্রেশন করে নিয়েছে এবং ডোমেইন নামটি কোন মারকেটপ্লেসে লিস্ট করে রাখা নেই।

সে ক্ষেত্রে আপনি কোন ডোমেইন ব্রোকার হায়ার করে, ব্রোকারের মাধ্যমে বর্তমান ডোমেইন টির মালিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন। ডোমেইন ব্রোকার আপনার বাজেট অনুযায়ী ডোমেইন এর মালিকের সাথে যোগাযোগ করবে। বর্তমান ডোমেইনটির মালিক যদি ডোমেইন টি বিক্রি করেন, সেক্ষেত্রে ডোমেইন টি সফল ভাবে ক্রয় করতে সহায়তা করবে। Domain Agents , Godaddy ও Sedo থেকে ডোমেইন ব্রোকার হায়ার করতে পারেন।

3. ডোমেইন অকশন মার্কেটগুলো থেকে ও ক্রয় করতে পারবেন। ডোমেইন অকশন মার্কেটগুলো থেকে ডোমেইন কিনার নিয়ম হলোঃ অনেক ক্রেতারদের মধ্যে, নির্দিষ্ট সময়ের ভেতর এবং নির্দিষ্ট নিয়মের ভিতরে যিনি সর্বোচ্চ দাম হাকাবেন, তিনিই সেই ডোমেইনটি কিনতে পারবেন। ডোমেইন অকশন হতে পারে, ইউজার অকশন, এক্সপায়ার অকশন ও ব্যাক অর্ডার অকশন।

জনপ্রিয় কিছু ডোমেইন নিলাম মার্কেটপ্লেসের নাম হলোঃ Sedo, Godaddy Auction, flippa, Daynadot, Sav etc.

নোটঃ আপনি কারো থেকে একটি ডোমেইন নাম কিনেছেন অথবা কোন মার্কেটপ্লেসের মাধ্যমে একটি ডোমেইন নাম কিনেছেন। তখন ঐ ডোমেইন এর মেয়াদ যদি ১ বছর থাকে, আর আপনি যদি পুশ মুভ এর মাধ্যমে ডোমেইন মালিকানা বুঝে নেন। তাহলে ডোমেইন এর মেয়াদ ১ বছরই থাকবে। আর যদি ডোমেইন ট্রান্সফার এর মাধ্যমে মালিকানা বুঝে নেন, তাহলে ১ বছরের সাথে ১ বছর মেয়াদ যুক্ত হয়ে ২ বছর ডোমেইন এর মেয়াদ হবে। তবে এক্সপায়ার অকশন বা ব্যাক অর্ডার অকশন থেকে ডোমেইন কিনলে ডোমেইনের সাথে ১ বছর মেয়াদ পাবেন।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 

Latest posts

Top