• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ডোমেইন এর মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও যদি রিনুউ না করি, তাহলে কি হবে ?

chayan

Staff member
Administrator
#1
সাধারণত ডোমেইনের মেয়াদ শেষ হওয়ার এক মাস আগে থেকেই ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন অ্যালার্ট দিয়ে থাকে রেজিস্ট্রার কোম্পানিগুলো। সব থেকে ভালো হয় এই সময়ের ভিতর ডোমেইন টি রিনিউ করে রাখা।

নোটঃ আপনি ডোমেইনের মালিক থাকা অবস্থায় আপনি ডোমেইন যেকোনো সময়ই রিনিউ করতে পারেন।

ডোমেইন এর মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও যদি রিনিউ না করি তাহলে কি হবে ?

মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পর ডোমেইন টি হোল্ড করে রাখা হবে। ভিজিটররা ওয়েবসাইটে প্রবেশ করতে পারবে না।
  • (Renewal grace period) আপনার ডোমেইন এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও আপনাকে রিনিউ করার সুযোগ দিবে। ১ থেকে ১৫ দিনের ভিতরে কোন প্রকার জরিমানা ছাড়াই আপনি ডোমেইন টি রিনিউ করতে পারবেন।
  • (Renewal grace period) ডোমেইন এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে ১৫ থেকে ৩০ দিনের ভিতর যদি রিনিউ করেন, তা হলে জরিমানা যুক্ত হতে পারে। জরিমানা কত টাকা ধরা হবে, রেজিস্ট্রার কোম্পানি বেদে তা নির্ভর করবে।
  • (Restoration grace period) ডোমেইন এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে ৩০ থেকে ৬০ দিনের ভিতর যদি রিনিউ করেন। তাহলে আপনাকে অতিরিক্ত জরিমানা দিতে হবে - সাধারণত ১০০ ডলার (একটি .com ডোমেইনের জন্য) এই অতিরিক্ত জরিমানা বিভিন্ন রেজিস্ট্রার কোম্পানি ভেদে এবং বিভিন্ন ডোমেইন এক্সটেনশন ভেদে নির্ধারণ হয়ে থাকে।
  • ৬০ দিনের পরে রিনিউ করার আর কোনও উপায় নেই এবং আপনি আপনার ডোমেইনটি হারাবেন।
আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন। প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার আমি চেষ্টা করব।
প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Top