কেন ডোমেইন প্রয়োজন ?

chayan

Domain investor
Staff member
#1
আমরা সবাই জানি, ডোমেইন নাম বলতে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। সহজ ভাবে বললে, ডোমেইন হচ্ছে, ওয়েবসাইটের এ্যাড্রেস বা ঠিকানা যেটি মানুষ ব্রাউজারে টাইপ করে ওয়েব সাইট ভিজিট করতে পারবে। যদি আপনার ওয়েবসাইটের একটি বাড়ি থাকে তাহলে, সেই বাড়ির ঠিকানা হচ্ছে ডোমেইন। উদাহরণ হিসেবে আমরা বলতে পারি chayan.info এটি একটি ডোমেইন।

সদ্য জন্ম নেওয়া শিশুর যেমন নাম রাখা খুবই জরুরী ঠিক তেমনি আপনার ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক ততখানিই জরুরী। কারণ যতদিন আপনার ব্যবসায় বা ব্লগটি থাকবে তা সেই নামেই পরিচিত হবে। আপনার ব্লগ বা ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক করার অনেকগুলো চলিত নিয়ম রয়েছে, যা আপনার ব্লগে/ব্যবসায়ের নাম বাছাই করার ক্ষেত্রে বেশ ভাল ভূমিকা রাখবে। আপনার ব্যবসা বা ব্লগের ধরণের উপর নির্ভর করে আপনি নাম ঠিক করতে পারেন। যাইহোক, আপনাকে অনলাইনে পরিচিত হতে হলে অবশ্যই একটি ইউনিক নাম ভেবে রাখা উচিত।
একটি সুন্দর বা যথাযথ ডোমেইন খুঁজে বের করা, একটি ব্যবসার নাম নির্ধারণ করার মতই কঠিন একটি কাজ। এটা করতে অনেক চিন্তাভাবনার পাশাপাশি আরও অনেক বিষয় বিবেচনায় রাখতে হয়। যেহেতু ডোমেন নামটি ওয়েবে আপনার বা আপনার ব্যবসার পরিচয় বহন করবে, তাই অবশ্যই এমন একটি নাম নির্বাচন করতে হবে, যা শুধুমাত্র আপনার ব্যবসার পরিচয়ই বহন করবে না, সাথে সাথে সেটি যেন অন্যরা সহজে খুঁজে পায় এবং আপনি যেন নামটি সব জায়গায় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেন। একটি সুন্দর ও যথাযথ ডোমেইন খুঁজে বের করতে যে বিষয়গুলো অবশ্যই বিবেচনা করতে হবে।
 
Top