কেন আপনার ওয়েবসাইট থাকা উচিত !

chayan

Domain investor
Staff member
#1
বর্তমান সময়ে আপনার ব্যবসায়ের একটি ওয়েবসাইট আপনার ব্যবসাকে এগিয়ে দিতে পারে অনেকখানি। আপনিও হয়তো শুনেছেন বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তৈরির কথা। মাঝে মাঝে ভাবেন আপনার প্রতিষ্ঠানেরও কি একটি ওয়েবসাইট থাকা উচিত? কিন্তু বুঝতে পারছেন না এটা কিভাবে আপনার ব্যবসার জন্য প্রয়োজনীয় হতে পারে।
জেনে নিন কেন আপনার প্রতিষ্ঠানের একটি ওয়েবসাইট থাকা উচিতঃ

১. ভালো ইক্যুয়ালাইজার-
ইন্টারনেট সব ইউজার কে সমান প্রবেশাধিকার দেয়। আপনি ছোট অথবা বড় যেই ব্যবসায়ি বা কোম্পানীই হোন না কেন, সবার জন্য ইন্টারনেট লেভেল প্লেয়িং ফিল্ড।

২. কম খরচে বিজ্ঞাপন সুবিধা-
পত্রিকা, ম্যাগাজিন অথবা রেডিও/টেলিভিশন গতানুগতিক বিজ্ঞাপনের যে খরচ প্রয়োজন হতো সেটা এখানে নেই। ওয়েবসাইট বিজ্ঞাপন তুলনামূলকভাবে কম খরচে বেশী মানুষের কাছে পৌছে যাবার জন্য খুবই সহজপন্থা।

৩. উন্নত কাষ্টমার সার্ভিস-
ওয়েবসাইটের মাধ্যমে আপনি কাষ্টমারের যে কোন অনুসন্ধানের উত্তর সহজে দিতে পারেন, কাষ্টমারের কোন পরামর্শ থাকলে সেটাও জেনে নিতে পারেন। অতএব ওয়েবসাইটের মাধ্যমে আধুনিক সময়ে আধুনিক সেবা আপনি কাষ্টমারকে দিতে পারছেন।

৪. পন্য এবং সেবার বিস্তারিত জানানো-
আপনার পন্য অথবা সেবার বিস্তারিত আপনার ওয়েবসাইটের মাধ্যমে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের সাহায্যে আপনার গ্রাহক অথবা সম্ভাব্য গ্রাহককে জানাতে পারেন।

৫. সপ্তাহে ৭ দিন, প্রতিদিন ২৪ ঘন্টা সেবা প্রদান-
ওয়েবসাইটে সময়ের কোন বাধা ধরা নিয়ম নেই তাই আপনি সারা সপ্তাহজুড়ে ২৪ ঘন্টাই গ্রাহকের কাছে যেতে পারবেন এতে আপনার ব্যবসায়িক লাভ ছাড়া ক্ষতির কোন সম্ভাবনা নেই।

৬. গ্রাহকের প্রত্যাশা পূরণ-
সাড়া বিশ্বে এখন ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি একটা ওয়েবসাইট থাকাটাও জরুরী বিষয় হয়ে গেছে, যেখানে সহজেই আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যোগাযোগের ঠিকানা, ইমেইল এড্রেস, এবং আপনার নতুন কোন পন্য বাজারে ছাড়লে পুরোনো গ্রাহককে জানাতে পারছেন এবং নতুন গ্রাহককেও উদ্ধুদ্ধ করতে পারছেন। অতএব আপনার গ্রাহকের বর্তমান চাহিদার কারণেও আপনার একটা ওয়েবসাইট থাকা জরুরী।

৭. প্রতিযোগীতায় এগিয়ে থাকা-
আপনার প্রতিযোগীদের অধিকাংশের যদি ওয়েবসাইট থাকে সেক্ষেত্রে আপনার না থাকলে আপনি যেমন প্রতিযোগীতায় এক পদক্ষেপ পিছিয়ে থাকবেন। আবার যদি আপনার প্রতিযোগীদের ওয়েবসাইট না থাকে সেক্ষেত্রে আপনি ওয়েবসাইট তৈরি করে গ্রাহককে নতুনত্ব দিতে পারেন এবং প্রতিযোগীতায় এগিয়ে থাকতে পারেন।

৮. ওয়েবসাইট সবসময় জেগে থাকে-
সবাই যখন ঘুমায় তখনও কেউ না কেউ জেগে থাকে কিছু না কিছু খুঁজে বেড়ায়। তখন আপনি ঘুমিয়ে থাকলেও আপনার ওয়েবসাইট জেগে থাকে এবং সেই জেগে থাকা মানুষগুলোর যে কেউ আপনার পন্য এবং সেবা সর্ম্পকে জানতে পারছে সবসময়।

৯. ছোট ব্যবসার জন্য বেশী আয়ের সুযোগ-
ছোট ব্যবসার উপর বিভিন্ন গবেষনায় দেখা গেছে, যেসব ছোট ব্যবসায় ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আছে, যাদের ওয়েবসাইট নেই তাদের তুলনায় প্রতিবছর ১.০৭ মিলিয়ন ডলার বেশী রোজগার করেছে।

১০. নতুন গ্রাহক পাওয়ার সম্ভাবনা-
বিভিন্ন গবেষনায় জানা যায়, ৫০% ইন্টারনেট ভিত্তিক বিক্রিগুলো হয় নতুন গ্রাহকের কাছে। আপনার বতমান গ্রাহক ছাড়াও নতুন অনেক গ্রাহক পাওয়ার সুযোগ আপনি পেতে পারেন আপনার ওয়েবসাইট থাকলে।

১১. আর্ন্তজাতিক গ্রাহক পাওয়ার সুযোগ-
ইন্টারনেটের মাধ্যমে শুধু দেশে নয়, আর্ন্তজাতিক পরিমন্ডলে ও আপনার ব্যবসার সুযোগ থাকে যদি আপনার ব্যবসায়িক একটি ওয়েবসাইট থাকে। সেক্ষেত্রে শুধু দেশীয় গ্রাহক নয় বিদেশী গ্রাহক পাবার সুযোগও বেড়ে যা অনেক বেশী।

আর্টিকেল ক্রেডিট ও রিসার্চঃ Farzana Aktar, tipsoi , #bgd
 
Top