• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

ওয়ার্ডপ্রেস হোস্টিং

chayan

Founder & Super Administrator at BGD
Staff member
#1
ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে, সব ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় বললে সম্ভবত ভুল হবে না। হোস্টিং নেওয়ার আগে কয়েকটি বিষয়ে বের করুন, যেমনঃ
  1. কি ধরনের ওয়েবসাইট করবেন ?
  2. ওয়ার্ডপ্রেস থিম নাম এবং থিমের সাথে যে প্লাগইনগুলো ব্যবহার করবেন সেগুলোর নাম।
  3. ওয়েবসাইটের ভিজিটর টার্গেট দেশগুলোর নাম এবং কোন দেশগুলো থেকে কত পার্সেন্ট ভিজিটর আসতে পারে ? প্রতি মাসে গড় ভিজিটর সংখ্যা কত বা আনুমানিক কত হতে পারে ? আপনার সাইটের সর্বোচ্চ লাইভ ভিজিটর সংখ্যা কত বা আনুমানিক কত হতে পারে ?

এই বিষয়গুলো বের করে নোট করুন এবং যে কোম্পানি থেকে হোস্টিং সার্ভিস নিবেন, সেই কোম্পানির টেকনিক্যাল সাপোর্ট টিমকে দেখান অথবা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করে, এমন কোন এক্সপার্ট ডেভলপারকে দেখান। তাহলেই আপনার সার্ভার রিকোয়ারমেন্ট এর সাজেশন পেয়ে যাবেন।

যদি ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কাস্টম ভাবে তৈরি করার জন্য ডেভলপার হায়ার করে থাকেন, তাহলে আপনার সার্ভার রিকোয়ারমেন্ট এর পরামর্শ ডেভলপারের কাছ থেকেই পেয়ে যাবেন।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বেটার পারফরম্যান্সের পাওয়ার জন্য শুরুতে ভিপিএস সার্ভার ব্যবহার করতে পারেন।ওয়েবসাইটে যদি অনেক বেশি ভিজিটর হয়ে থাকে, তাহলে প্রয়োজন অনুযায়ী ডেডিকেটেড সার্ভার নিয়ে নিন। শুধু ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে সাইট হোস্ট করলে, সার্ভারে তাহলে বিটনামি ওয়ার্ডপ্রেস ইনস্টল দিন।

নোটঃ আপনার সুবিধা অনুযায়ী সার্ভার ম্যানেজমেন্ট করার স্বার্থে, সার্ভারে অন্য কোনো কন্ট্রোল প্যানেল ইনস্টল দিতে পারেন। যেমনঃ Cpanel, Plesk ও CyberPanel ইত্যাদি।

সার্ভার ম্যানেজ করতে না পারলে, সার্ভার ম্যানেজমেন্ট সার্ভিস কোম্পানি থেকে নিন বা কোন সার্ভার এক্সপার্ট পারসনকে হায়ার করুন। আর যদি সার্ভার ম্যানেজ করার কোন ঝামেলা না নিতে চান, তাহলে ম্যানেজ ওয়ার্ডপ্রেস হোস্টিং সার্ভিস ব্যাবহার করুন।

আপনার ওয়েব সাইটের যাত্রা ছোট পরিসরে শুরু করতে চাইলে, সিপ্যানেল কন্ট্রোলের শেয়ার হোস্টিং সার্ভিস ব্যবহার করতে পারেন। তবে সিপ্যানেল কন্ট্রোলের শেয়ার হোস্টিং নেওয়ার আগে দেখুন, সার্ভারে লাইট স্পিড এবং ওয়েবসাইট টুলকিট আছে কি না, যদি থাকে তাহলে নিন।
 
Last edited:
Top