• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

আমি ডোমেইন নাম কিভাবে রেজিস্ট্রেশন করব ?

chayan

Staff member
Administrator
#1
যে ডোমেইন নাম গুলো এখনও রেজিস্ট্রেশন করা হয় নাই অথবা আগে রেজিস্ট্রেশন করা হয়েছিলো রিনিউ না করার জন্য রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিয়েছে। এই ধরনের ডোমেইন নামগুলো আপনি রেজিস্ট্রেশন করার মাধ্যমে মালিকানা নিতে পারেন।

ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে যে কোন একটি রেজিস্ট্রার কোম্পানি চয়েস করে নিতে হবে।
  • তারপর সেই রেজিস্ট্রার কোম্পানির ওয়েবসাইটে ভিজিট করুন।
  • প্রতিটা রেজিস্ট্রার কোম্পানির ওয়েব সাইটে ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য সার্চ বক্স থাকে, আপনি যে নামটি রেজিস্ট্রেশন করবেন। সেই নামটি লিখে সার্চ করতে হবে এবং সেই নামের সাথে ডোমেইন এক্সটেনশন সিলেক্ট করতে হবে।
  • আপনার সার্চকৃত নামটি যদি খালি থাকে, তাহলেই আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন অন্যথায় পারবেন না।
জনপ্রিয় কিছু ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি হলোঃ ইপিক, গোড্যাডি, ডায়নাডট, নেমচিপ, নেমব্রাইট, পোর্কবুন, নেটওয়ার্ক সলিউশননেমসিলো আমার দেওয়া লিস্টের বাইরে আরো অনেক রেজিস্ট্রার কোম্পানি হয়েছে।

আপনি ডোমেইন নাম রেজিস্ট্রেশন সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য করতে পারবেন। ডোমেইন রিনিউ করার ক্ষেত্রে, আপনি সর্বনিম্ন ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের জন্য রিনিউ করতে পারবেন। আরো পড়ুন, ডোমেইন ইনভেস্টমেন্ট সেক্টরে ডোমেইন রেজিস্ট্রেশন করার কিছু নেই।

নোটঃ ডোমেইন আপনি রেজিস্ট্রেশন করুন বা কোন মার্কেটপ্লেস থেকে ক্রয় করুন। সব সময় নিজের নামে নিবন্ধন বা মালিকানা করে নিবেন। যেমন, নিজের সঠিক ইমেইল , ফোন নাম্বার , বর্তমান ঠিকানা এবং আপনার অরজিনাল নাম ইত্যাদি বিষয়গুলো ব্যবহার করুন।


ডোমেইন রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগে ?

সত্যি বলতে ডোমেইন রেজিস্ট্রেশন করতে তেমন বেশি টাকা লাগে না।
বিভিন্ন রেজিস্ট্রার কোম্পানি ভেদে এবং বিভিন্ন ডোমেইন এক্সটেনশন ভেদে রেজিস্ট্রেশন ফি নির্ধারণ হয়ে থাকে, কোন ডোমেইন রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগে, এগুলো আপনারা রেজিস্ট্রার কোম্পানিগুলোর পোর্টালে ভিজিট করলে দেখতে পাবেন।

ডোমেইন রিনিউ করতে কত টাকা লাগে ?

বিভিন্ন রেজিস্ট্রার কোম্পানি ভেদে এবং বিভিন্ন ডোমেইন এক্সটেনশন ভেদে রিনিউ ফি নির্ধারণ হয়ে থাকে। ডোমেইন রিনিউ করতে কত টাকা লাগে? আপনার ডোমেইন টি যে রেজিস্ট্রার কোম্পানিতে রয়েছে সেই রেজিস্ট্রারে পোর্টালে লগ ইন করে, ডোমেইন রিনিউ করার অপশনে গেলেই দেখতে পাবেন। আরো পড়ুন, ডোমেইন কি আজীবনের জন্য কিনা যাবে ?

আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন। প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার আমি চেষ্টা করব।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Last edited:
Top