• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

আমি একটি ডোমেইন নাম রেজিস্ট্রেশন করতে গিয়ে ছিলাম, ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করার জন্য খালি নেই। অন্য কেউ ডোমেইন নামটি রেজিস্ট্রেশন করে নিয়েছে।

chayan

Staff member
Administrator
#1
বর্তমান ডোমেইনের মালিক যদি ডোমেইনটি বিক্রি করেন, সেক্ষেত্রে আপনি ক্রয় করতে পারবেন।

প্রথমে আপনি যে কাজটি করবেন তা হলোঃ ডোমেইনটির হুইজ চেক করুন, হুইজ এর মাধ্যমে ডোমেইনের রেজিস্ট্রার কোম্পানির নাম, নিবন্ধিত তারিখ, মেয়াদ শেষের তারিখ, ডোমেইন এর স্ট্যাটাস, নেম সার্ভারস এবং ডোমেইনের মালিকের তথ্য যেমনঃ নাম, ইমেইল, ফোন নাম্বার ঠিকানা ইত্যাদি তথ্যগুলো দেখতে পাবেন।

নোটঃ ডোমেইনটির মালিক যদি ( হুইজ সুরক্ষা ) সার্ভিস ব্যবহার করে, তাহলে ডোমেইনের মালিকের তথ্য জনসাধারণের কাছ থেকে লুকিয়ে রাখা হবে।

ডোমেইন এর হুইজ চেক করার টুলঃ
ICANN Lookup https://lookup.icann.org
Whois https://www.whois.com

দ্বিতীয় ধাপে আপনি যে কাজটি করবেন তা হলোঃ

যে কোনো একটি ব্রাউজারে ট্যাপ ওপেন করে, ডোমেইন নামটি টাইপ করে ভিজিট করুন। যদি কোন ইনভেস্টর এর ডোমেইন হয়ে থাকে, তাহলে বিক্রি করার উদ্দেশ্যে ল্যান্ডিং পেজ ব্যবহার করতে পারে। ল্যান্ডিং পেজ থেকে ডোমেইনের মালিকের সাথে যোগাযোগ করার অপশন পেয়ে যেতে পারেন।

ডোমেইনটি যদি ইন-ইউজার এর হয়ে থাকে, তাহলে সুন্দর একটি ওয়েব সাইটের ইন্টারফেস দেখতে পারেন। সেই ওয়েবসাইট এর এবাউট অপশন অথবা কন্টাক অপশন থেকে, ডোমেইনের মালিকের সাথে যোগাযোগ করতে পারেন। আবার অনেক ডোমেইনে ল্যান্ডিং পেজ অথবা কোন ওয়েবসাইট না ও থাকতে পারে।

তৃতীয় ধাপে আপনি যে কাজটি করবেন তা হলোঃ যদি কোন ইনভেস্টর এর ডোমেইন হয়ে থাকে, তাহলে অবশ্যই মার্কেটপ্লেস গুলোতে বিক্রি করার উদ্দেশ্যে লিস্ট করে রাখবে। উল্লেখ যোগ্য জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ডোমেইন নামটি সার্চ করে দেখুন।

জনপ্রিয় কিছু ডোমেইন বেচা- কেনার মার্কেটপ্লেস হলোঃ

শেষ ধাপে আপনি যে কাজটি করতে পারেন তা হলোঃ

আপনি কোনো ডোমেইন ব্রোকার হায়ার করে, ব্রোকারের মাধ্যমে বর্তমান ডোমেইনটির মালিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন।

ডোমেইন ব্রোকার এর কাজ হলো, আপনার বাজেট অনুযায়ী ডোমেইনের মালিকের সাথে যোগাযোগ করবে। বর্তমান ডোমেইনটির মালিক যদি ডোমেইনটি বিক্রি করেন, সেক্ষেত্রে ডোমেইনটি সফল ভাবে ক্রয় করতে সহায়তা করবে।

কিভাবে ডোমেইন ব্রোকার হায়ার করব ?

Domain Agents , GodaddySedo থেকে ডোমেইন ব্রোকার হায়ার করতে পারেন।


পরামর্শঃ ডোমেইনটির মালিকের সাথে কথা বলে ডিল ফাইনাল হলে, এসক্রো সার্ভিসের মাধ্যমে ডিল কমপ্লিট করুন। কেননা অনলাইনে লেন - দেন সম্পূর্ণ করার সব চেয়ে নিরাপদ ও সুবিধা জনক উপায় হলো এসক্রো সার্ভিস।

ধরুন, ইপিক কোম্পানি এসক্রো প্রক্রিয়ার তৃতীয় পক্ষ। এখন ইপিক এর কাছে বিক্রেতা ডোমেইন জমা দিবে এবং ক্রেতা টাকা জমা দিবে। তার পর ইপিক ক্রেতাকে ডোমেইন দিয়ে দিবে এবং বিক্রেতাকে টাকা দিয়ে দিবে।

নোটঃ কোন মার্কেটপ্লেস থেকে ডোমেইন ক্রয় করলে, আলাদা করে এসক্রো সার্ভিসের প্রয়োজন নেই। ডোমেইন ব্রোকারের মাধ্যমে ডিল হলে, এসক্রো সার্ভিসের ব্যবস্থা ব্রোকার করে দিবেন। এসক্রো সার্ভিসের জন্য তৃতীয় পক্ষকে সামান্য কিছু সার্ভিস চার্জ দিতে হয় এবং ডোমেইনের বেশির ভাগ বড় বড় ডিল গুলো এসক্রো সার্ভিসের মাধ্যমে হয়।

জনপ্রিয় কিছু ডোমেইন এসক্রো সেবা প্রদানকারী কোম্পানির হলোঃ
আমার দেওয়া লিস্টের বাইরে আরো অনেক কোম্পানি রয়েছে, ডোমেইন এসক্রো সার্ভিসের জন্য ইপিক সব থেকে সেরা হবে।

আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন, প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা। লেখক এর অনুমতি ছাড়া প্রবন্ধটির অনুলিপি অন্য কোথাও শেয়ার করা যাবে না।
 
Last edited:
Top