• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

আমার এই ডোমেইনের দাম কত হতে পারে ?

chayan

Staff member
Administrator
#1
আসলে কোন ডোমেইনের সঠিক দাম কেউ বলতে পারেনা। কোন ভ্যালু জেনারেটর টুল সঠিক না।
ডোমেইনের দাম নির্ভর করে এর ইন্ড ইউজারদের উপর।

কিছু ডোমেইনকে লিকুইড ডোমেইন বলা যায় যেগুলো চাইলে একটা নির্দিষ্ট রেঞ্জে ইন্সট্যান্ট বিক্রি করা যায়।
এই রেঞ্জে রয়েছে ৩/৪ অক্ষরের ডোমেইন, ৩/৪/৫ সংখ্যার ডোমেইন, সঠিক ডিকশনারি শব্দ। কেবলমাত্র এই ডোমেইনগুলোর ইনস্ট্যান্ট একটা রিসেল ভ্যালু আছে।
এছাড়া ইংরেজি সহজ ২ শব্দের ডোমেইন গুলোর রিসেল চাহিদা আছে যেগুলো সাধারণত ২০-৫০ ডলারে রেগুলার বিক্রি করা সম্ভব। আরও পড়ুন ডোমেইন রেজিস্ট্রেশন করার সময় যে বিষয় গুলো খেয়াল করবেন।
এবার আসা যাক ব্যান্ডেবল ডোমেইন। আসলে এই ডোমেইনের কোন ভ্যালু নেই যদিনা এর ইন্ড ইউজার থাকে। যেমনঃ ইভ্যালী.com ২ বছর আগে কেউ ১০ ডলার দিয়েও কিনত কিনা কে জানে তবে আজ ৫০ লাখেও কিনতে পারবেন না।
তাই ব্যান্ডএবল ডোমেইন বিক্রির জন্য সাধারণত দীর্ঘদিন অপেক্ষা করতে হয় এর সঠিক এন্ড ইউজার পেতে।
আপনি ৫ লেটার বা ৬ লেটার এর সুন্দর, শ্রুতিমধুর উচ্চারণ করা যায় এমন ডোমেইন কিনে বসে থাকতে পারেন তবে কবে বিক্রি হবে সেটা কেউ বলতে পারেনা। আরও পড়ুন ডোমেইন নেম সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য
আসলে ডোমেইন হল ইনভেস্টমেন্ট ইন্ডাস্ট্রি। সকালে কিনলাম আর বিকেলে বিক্রি করলাম এমন নাহ। যত বেশি ধৈর্য নিয়ে বসে থাকতে পারবেন তত বেশি সফলতা। এমন অনেকেই আছেন যারা বছরে ২/৩ টা ডোমেইন বিক্রি করেন তা দিয়েই বছর চলে যায়। Quality over Quantity!
আর্টিকেল লিখেছেনঃ Siful Moni
 
Top