• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

আমার এই ডোমেইনের দাম কত টাকা হতে পারে ?

chayan

Founder & Super Administrator at BGD
Staff member
#1
আমার এই ডোমেইন এর দাম কত টাকা ? আমার এই ডোমেইনটির ভ্যালু কত ?

আপনারা অনেকেই এই ধরনের প্রশ্ন প্রায়ই করে থাকেন। বিশেষ করে আপনারা যারা ডোমেইন ইনভেস্টমেন্ট সেক্টরে নতুন এসেছেন, একটু বেশি করে থাকেন এই প্রশ্নগুলো।

সত্য বলতে, হুটহাট করে কোন ডোমেইন এর ভ্যালু কখনোই বলা সম্ভব নয়। ডোমেইন এর ভ্যালু অনেকটা নির্ভর করে ইন ইউজার এর উপর।

উদাহরণস্বরূপ বলতে পারি, ইভ্যালী ডট কম ৫ বছর আগে ১০ ডলার দিয়েও কেউ ক্রয় করত কিনা কে জানে? আজ যখন বাংলাদেশে ইভ্যালী ডট কম ডট বিডি নামে একটা কোম্পানি গড়ে উঠেছে এবং ইভ্যালী নামের প্রচুর ভ্যালু ক্রিয়েট হয়েছে, তখনই ইভ্যালী ডট কম ডোমেইনের দাম কোটি টাকার কাছাকাছি হয়ে গেছে। আরো পড়ুন, ব্রান্ডেবল ডোমেইন কি ?

আমার ডোমেইন এর ভ্যালু কিভাবে বের করতে পারি ?

ডোমেইনটির কিওয়ার্ড নিয়ে রিসার্চ করুন।

যেমনঃ আপনার ডোমেইন এর ইউজার কারা, কেন কিনবে ও তাদের সামর্থ্য কেমন ? এগুলো নিয়ে রিসার্চ করুন। তারপর দাম সেট করুন। আরো পড়ুন, জেনেরিক ডোমেইন নেম।

ডোমেইন এর ভ্যালু চেক করার টুলের মাধ্যমে, যে দাম দেখায় তা কি সঠিক ?

সত্যি বলতে, ডোমেইন এর ভ্যালু চেক করার টুল গুলো ১০০% সঠিক নয়। শুধুমাত্র মনকে সান্তনা দেওয়া ছাড়া আর কিছুই নয়।

তবে বেশ কিছু ফ্রি জনপ্রিয় ডোমেইন এর ভ্যালু চেক করার টুল রয়েছে।

যেমনঃ

লিকুইড ডোমেইন।
লিকুইড ডোমেইন গুলোর মার্কেটে বেশ ভ্যালু হয়েছে, এই ধরনের ডোমেইন আপনি হ্যান্ড রেজিস্ট্রেশন করার জন্য খালি পাবেন না। মার্কেটপ্লেস থেকে কিনতে হবে।

লিকুয়িড ডোমেইন হলোঃ
  • NN. com, CC. com, LL. com
  • NNN. com, CCC. com, LLL. com
  • NNNN. com, CCCC. com, LLLL. com
N= Number, C= Character, L=Letter.
উদাহরণঃ 88 .com, 5b.com, ab.com ( যত কম ক্যরেক্টর তত বেশী ভ্যালু )
নোটঃ এই কম্বিনেশনের সকল ডোমেইন মার্কেটে সব সময় ভ্যালু বহন করে। অনেকটা সোনার মত, আপনি চাইলে যে কোন সময় বিক্রি করে দিতে পারবেন। আরো পড়ুন, নিউমেরিক সংখ্যা ডোমেইন।

ডোমেইন এর ভ্যালু বের করার টুল না খুঁজে, নিজেকেই টুল বানিয়ে নিন।
ডোমেইন ইনভেস্টমেন্ট একবিংশ শতাব্দীর অন্যতম নিরাপদ বিজনেস। ক্ষেত্র বিশেষে ডোমেইন ইনভেস্টমেন্ট এর উপরে কয়েকশত গুন বেশি লাভ সম্ভব।
আপনার দরকার ইনভেস্ট আর রিসার্চ। প্রতিদিন কেমন ডোমেইন বিক্রি হচ্ছে, কত ডলারে বিক্রি হচ্ছে সেটা আপনি namebio তে গেলেই পাবেন। আরো পড়ুন, মার্কেটে যেসব ডোমেইন এর লিকুয়িড ভ্যালু রয়েছে , তা জেনে নিন।

এই বিজনেস আপনি ১০ ডলার দিয়েও ডোমেইন কিনে শুরু করতে পারেন। আবার, ১০০০০ ডলার দিয়ে ডোমেইন কিনেও শুরু করতে পারেন। তবে, আপনি ডোমেইনিং নিয়ে পড়াশোনা না করে লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। আরো পড়ুন, "Short" Domain সংক্ষিপ্ত ডোমেইন নেম।
ডোমেইন ইনভেস্টমেন্ট নিয়ে শুরু করতে আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। এই ই-বুকটি পড়লে আপনি ব্যাসিক সম্পর্কে জানতে পারবেন। এটি একদম ফ্রী।
ডোমেইনইং শিখার জন্য অনেক বড় বড় ফোরাম সাইট রয়েছে। সেই সব ফোরাম সাইটে নিয়মিত পোস্ট গুলো ফলো করতে হবে।
যেমন,

এরকম অসংখ্য ফোরাম সাইট রয়েছে।

ডোমেইনইং শিখার জন্য ইতিমধ্যে আপনাদের জন্য আমরা বাংলা আর্টিকেল এবং বাংলা ভিডিও কনটেন্ট তৈরি করেছি সেগুলো ফলো করুন।
আর্টিকেলটি এখানেই শেষ করছি। আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন। প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার আমি চেষ্টা করবো।
আর্টিকেলটির ক্রেডিট এবং রিসার্চঃ সাইফুল মনি এবং চয়ন মোল্লা।
 

Latest posts

Top