• ডোমেইন ইনভেস্টমেন্ট শুরু করতে হলে, আপনার প্রথম দরকার এই ব্যাপারে সঠিক জ্ঞান অর্জন। আপনি পড়াশোনা না করে, লাখ টাকা নিয়ে শুরু করেও বেশিদূর আগাতে পারবেন না। পড়াশোনা শুরু করতে, পিন পোস্ট ফলো করুন

আপনি জানেন কি ১০-২০ বছরের পুরাতন ডোমেইনের ভ্যালু ও শূন্য হতে পারে!!

Numan

99bucket.com
Administrator
#1
#আপনি জানেন কি ১০-২০ বছরের পুরাতন ডোমেইনের ভ্যালু ও শূন্য হতে পারে!!

পুরাতন ডোমেইন মানেই অনেক ভ্যালুয়েবল , এটা একদম ভুল ধারণা। এমন অনেক ডোমেইন আছে যেগুলো আমি হ্যান্ড রেজিস্ট্রেশন করে ইতিমধ্যে ১৫০$-১২৫০$ এ ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসে সেল করছি। বিভিন্ন অকশন মার্কেটগুলো ভিজিট করলে আপনি দেখতে পারবেন ১০$-২০$ খরচ করে অনেক বছরের পুরাতন ডোমেইন পাওয়া যায়। যেমনঃ Godaddy, Dropcatch, Dynadot, Namesilo, name, Nameliquidate, ইত্যাদি। হয়তো এদের বেশিরভাগ ডোমেইন এর ভ্যালু নাই বললেই চলে। আবার কিছু আছে তাদের হিউজ ভ্যালু এবং সেখানে অনেক প্রতিযোগিতা হয়।

প্রশ্ন হল, ডোমেইনগুলো কেন ইউজার রিনিউ করে নাঃ
#হয়তো ইউজার ইচ্ছে করে রিনিউ করে না।।
#সংশ্লিষ্ট ডোমেইনের ট্রেন্ড পূর্বে ছিল এখন হয়তো বর্তমানে নাই।
#ইউজারের অনুপস্থিতি।
#সঠিক বায়ার না পাওয়া।

ডোমেন ইনভেস্টমেন্ট একটি সম্ভাবনাময় ব্যবসা। অনেকটা ব্যাংকে ডিপোজিট এর মত। তবে সঠিক ডোমেইন নির্বাচন করে কিনা সত্যিই অনেক কষ্টকর। এজন্য প্রয়োজন প্রচুর সময় দেওয়া, বিভিন্ন মার্কেটপ্লেসগুলোর প্রতিদিনের অকশন রিপোর্ট পর্যবেক্ষণ করা, সমসাময়িক ট্রেন্ড বুঝা, কিওয়ার্ড রিসার্চ, ডোমেইন কিনে ধৈর্য ধরে বসে থাকা, রিনিউ করা ইত্যাদি।

ডোমেন ইনভেস্টরদের সবচেয়ে বড় ভুল হচ্ছে, সঠিক ইউজার টার্গেট না করে হুটহাট ডোমেইন কিনে ফেলা। ডোমেইন কেনার আগে অবশ্যই আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমনঃ #ডোমেইনটি আপনি কাকে উদ্দেশ্য করে কিনছেন? #মানুষ কি জন্য আপনার ডোমেইনটি কিনবে? #আপনি যদি ক্রেতা হন তাহলে সংশ্লিষ্ট ডোমেইনটি আপনি কত হলে কিনতেন?
#ডোমেইনটির কোন মানে আছে কিনা ডোমেইনটি কোন ক্যাটাগরি/নিস রিলেটেড কিনা।

#আমি সব সময় বলি, টাকা যতক্ষণ আপনার হাতে থাকবে ততক্ষণ আপনি ধনবান। সুতরাং জেনেবুঝে ইনভেস্ট করা অত্যন্ত বুদ্ধিমানের কাজ।
ভুল ত্রুটি মার্জনীয়।
 
Top